পাবনাতেই দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা চলছে: প্রধানমন্ত্রী

|

পাবনাতে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করা হয়েছে। দ্বিতীয়টি বিদ্যুৎকেন্দ্রও সেখানে তৈরির পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১১ মার্চ) প্রধানমন্ত্রীর নিজ কার্যালয়ে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণায় অনুদান প্রধান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, রূপপুরে পারমাণবিক কেন্দ্র নির্মাণ করেছি। আরেকটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার চেষ্টা ছিল দক্ষিণে (দক্ষিণাঞ্চলে)। কিন্তু দক্ষিণে মাটি খুবই নরম। প্রতিটি দ্বীপে সার্চ করা হয়েছে। আমাদের পারমাণবিক শক্তির লোক পাঠিয়ে মাটি পর্যবেক্ষণ করা হয়েছে কিন্তু মাটি নরম হওয়ায় সেখানে নির্মাণ করা আসলেই সম্ভব নয়। তবে এখন যেখানে (পাবনা) আমরা করেছি, এটি পুরোপুরি সমাপ্ত হওয়ার পর দ্বিতীয়টাও এখানেই করতে পারবো।

তিনি আরও বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীকে বলেছি, প্রথমটার কাজ তো শেষ হবেই। সাথে সাথে দ্বিতীয়টার কাজও যেন শুরু করতে পারি সেটির প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।

স্বাস্থ্যখাতে গবেষণায় পিছিয়ে আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসকরা শুধু টাকা ইনকাম করে। স্বাস্থ্যখাতে গবেষণা আরও বাড়াতে হবে। সরকারি চিকিৎসক যারা আছেন তাদের প্রাইভেট প্র্যাকটিস কমিয়ে গবেষণায় মনোযোগ দেয়ার আহ্বান জানান শেখ হাসিনা।

গবেষণার মাধ্যমে কৃষিতে অনেক সাফল্য এসেছে জানিয়ে প্রধানমন্ত্রী গবেষণার ফলাফল যাতে জনগণের কাজে লাগে সে কথা মাথায় রেখে গবেষণা এগিয়ে নিতে আহবান জানান।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply