পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতিকে চাঙ্গা করতে পারবেন আওরঙ্গজেব?

|

গত ১১ মার্চ পাকিস্তানের ১৯ সদস্যবিশিষ্ট নতুন কেন্দ্রীয় মন্ত্রীসভা শপথ গ্রহণ করে। শাহবাজ শরিফের নেতৃত্বাধীন এই মন্ত্রীসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন অরাজনৈতিক ব্যক্তি হিসেবে পরিচিত, মোহাম্মদ আওরঙ্গজেব।

পাকিস্তানের অর্থনৈতিক মন্দার চ্যালেঞ্জ মোকাবেলা স্বভাবতই অনেক কঠিন হবে তার জন্য, এমনটাই মনে করছেন দেশটির অর্থনৈতিক বিশ্লেষকরা। বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এদিকে গত এক বছরে পাকিস্তানের মূল্যস্ফীতি শতকরা ৪০ ভাগ বেড়েছে। এমন অবস্থায় দেশটির অর্থনীতির মোড় ঘোরানো স্বভাবতই চ্যালেঞ্জিং হবে তার কাছে। তবে অর্থমন্ত্রী হওয়ার আগে তিনি বেশ কয়েকবছর দেশটির হাবিব ব্যাংক লিমিটেডের প্রধানের পদ সামলেছেন। এই অভিজ্ঞতা তার জন্য সহায়ক হবে বলেও মনে করা হচ্ছে।

অপরদিকে তিনিই প্রথম ব্যক্তি নন যিনি ব্যাংক পেশা থেকে এসেছেন। এর আগে প্রধানমন্ত্রী হওয়ার আগে শওকত আজিজও ৮ বছর প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের অধীনে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

দেশটির বিশ্লেষকদের মতে, নতুন অর্থমন্ত্রীর প্রথম কাজগুলোর মধ্যে অন্যতম হবে, আগামী এপ্রিলে আন্তজার্তিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে ৩ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি শেষ হওয়ার পর নতুন করে ঋণ কর্মসূচির জন্য জরুরিভাবে আলোচনার আয়োজন করা।

উল্লেখ্য, অনেক পর্যবেক্ষক মনে করেন, আওরঙ্গজেবের বৈশ্বিক ব্যাংকিং অভিজ্ঞতা এবং আন্তর্জাতিক আর্থিক বাজারের জ্ঞান তার দ্বায়িত্ব পালনে ইতিবাচক ভূমিকা পালন করবে। অপরদিকে দেশটির নিয়ম অনুযায়ী সংসদ সদস্য না হয়ে ফেডারেল সরকারের মন্ত্রীত্বে থাকলে, ৬ মাসের মধ্যে কোনো এক উপনির্বাচনে তাকে জয়ী হয়ে পার্লামেন্টে আসতে হয়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply