জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভারের আইডি-পাসওয়ার্ড শেয়ার করলে কঠোর ব্যবস্থা

|

যমুনা টেলিভিশনে খবর প্রচারের পর জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভারের নিরাপত্তায় নানা দিক-নির্দেশনা দিয়ে গণবিজ্ঞপ্তি জারি করেছে সরকার। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে বাংলাদেশি সনদ বাতিলের জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল কার্যালয় আজ মঙ্গলবার (২৬ মার্চ) দৈনিক পত্রিকায় এ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, দায়িত্বপ্রাপ্ত কোনো নিবন্ধক ও নিবন্ধন সহকারী তাকে দেয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড বেআইনিভাবে হস্তান্তর করছেন। এর ফলে জন্ম ও মৃত্যু নিবন্ধন সফটওয়্যার (বিডিআরআইএস) সফটওয়্যারে সংঘটিত হচ্ছে বেআইনি কর্মকাণ্ড। দেশের প্রচলিত আইনে যা ফৌজদারি অপরাধ, এমনটাও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

গত ২১ মার্চ (বৃহস্পতিবার) যমুনা নিউজে প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদনে উঠে আসে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে নিবন্ধন করা হয়েছে বাংলাদেশি জন্মসনদ। পাবনার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়নের কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ সেই কাজ করেন। মাত্র ৬ মিনিটের ব্যবধানে তৈরি করে ফেলেন ভুয়া জন্মসনদ।

যমুনা নিউজে সংবাদ প্রচারের পর দেশের বিভিন্ন গণমাধ্যম এর ফলোআপ করে। এ ঘটনায় আগামীকাল তদন্ত প্রতিবেদন দাখিল করবেন পাবনার জেলা প্রশাসক।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply