সাড়ে ১৭ লাখ টন চাল, ধান ও গম কিনবে সরকার

|

চলতি বোরো মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে সাড়ে ১৭ লাখ টন ধান, চাল ও গম কিনবে সরকার। রোববার (২১ এপ্রিল) মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, এ মৌসুমে ৫ লাখ টন ধান, ১১ লাখ টন সিদ্ধ চাল, আতপ চাল ১ লাখ টন এবং ৫০ হাজার টন গম কেনা হবে। প্রতি কেজি সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা, ধান ৩২ টাকা এবং গম কেনা হবে ৩৪ টাকা দরে।

এছাড়া, ৭ মে থেকে ধান ও চাল সংগ্রহের কার্যক্রম শুরু হবে এবং ৩১ আগস্ট পর্যন্ত সংগ্রহ অভিযান চলবে। মন্ত্রী জানান, চাল ও গমের মজুদ আছে ১২ লাখ টন। এ অবস্থায় আরও সাড়ে ১৭ লাখ টন খাদ্যশস্য কেনা হচ্ছে।

দাম বৃদ্ধি নিয়ে মন্ত্রী বলেন, উৎপাদন খরচ বেশি। কৃষকরা যেনো মূল্য পায় এইজন্য ১ থেকে ২ টাকা বেশি দরে কেনা হচ্ছে। তবে, ভোক্তাদের কথাও বিবেচনায় রাখা হয়েছে। সে কারণে, দাম এতোটা বাড়ানো হয়নি। বিশ্ব বাজার অনুযায়ী, বাংলাদেশে চালের দাম সহনীয় আছে বলেও মন্তব্য করেন খাদ্যমন্ত্রী।

খাদ্যমন্ত্রী ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন, শিল্পমন্ত্রী  নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম প্রমুখ।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply