দুপুরে হতে পারে বিশ্বকাপের দল ঘোষণা, থাকবেন তো তাসকিন?

|

আগামী ১ জুন থেকে শুরু হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আটলান্টিক ও ক্যারিবিয়ান পাড়ে অনুষ্ঠিত এই মেগা ইভেন্টের জন্য বাংলাদেশ দলের স্কোয়াড ঘোষণা করা হতে পারে আজ। সোমবার (১৩ মে) দুপুরে জানা যেতে পারে এবারের আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন কারা।

আসরে অংশ নেয়া ২০ দলের মধ্যে ১৭টি দলই ইতোমধ্যে তাদের স্কোয়াড ঘোষণা করে ফেলেছে। বাংলাদেশ আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে অনুষ্ঠিত সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজই যে বিশ্বকাপের অনুমেয় স্কোয়াড ছিলো তা বলা যায় খুব সহজেই। খুব একটা পরিবর্তন আসবে না এখান থেকে। তবে যোগ হয়েছে কিছু বাড়তি শঙ্কা ও ইনজুরির ঘটনা। রয়েছে কিছু খেলোয়ড়ের অফফর্মজনিত দুশ্চিন্তাও।

বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার আগে সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম পেসার তাসকিন আহমেদের ইনজুরি। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পঞ্চম ম্যাচের আগে ফিল্ডিং অনুশীলন করতে গিয়ে চোটে পড়েন তাসকিন। বিকেল নাগাদ জানা যায়, তাসকিনের শরীরের এক পাশের মাংসপেশির চোটটা মোটামুটি গুরুতরই। যা ঠিক হতে বেশ খানিকটা সময় লাগবে। তাসকিনের ইনজুরি নিয়ে অবশ্য বিসিবি সভাপতির কণ্ঠে ছিলো আগ্রহের সুর। থাকবেই বা না কেনো? মোস্তাফিজুরের পাশে দলের পেস অ্যাটাকের অন্যতম ভরসা এই ঢাকা এক্সপ্রেস। দরকার পড়লে যুক্তরাষ্ট্রের ডাক্তারের সাথেও তাসকিন ইস্যু নিয়ে আলোচনার কথা বলেছেন বিসিবি প্রেসিডেন্ট। তাসকিনের দুই থেকে তিন সপ্তাহের বিশ্রাম এখন দলে অন্তর্ভুক্তির ক্ষেত্রে অন্যরকম দোটানার কারণ হয়ে দাঁড়িয়েছে।

দলের অধিনায়ক হিসেবে থাকছেন নাজমুল হোসেন শান্ত। ওপেনিং স্লটে তানজিদ হাসান তামিম, লিটন দাসের সাথে সৌম্য সরকারের থাকার সম্ভাবনা বেশ প্রবল। এরপর মিডল অর্ডারে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব তো আছেনই। তার সাথে তাওহিদ হৃদয়, জাকের আলী ও মাহমুদউল্লাহর থাকাটা অনেকটাই নিশ্চিত বলা যায়। তাদের সাম্প্রতিক পারফরম্যান্স সেটিই বলছে। পেস বোলিংয়ের ভরসা হিসেবে বরাবরই মোস্তাফিজুর রহমান থাকবেন আস্থার জায়গায়। সেখানে সাইফউদ্দিন এবং শরিফুল ইসলামের অবস্থানটা বেশ অনুমেয়। তাসকিন আহমেদের স্ক্যান রিপোর্ট নির্ভর করছে তার নাম লিস্টে থাকবে কি না। স্পিন আক্রমণে শেখ মেহেদী, রিশাদ ও তানভীর ইসলামকে দেখা যেতে পারে টাইগার স্কোয়াডে।

উল্লেখ্য, এবারের আসরে গ্রুপ ডি-তে রয়েছে বাংলাদেশ। সেখানে টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে টাইগাররা। মূল টুর্নামেন্ট শুরুর আগে অবশ্য একাধিক প্রস্তুতি ম্যাচও খেলবে নাজমুল হাসান শান্তর দল। এছাড়া যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের প্রস্তুতিমূলক সিরিজও খেলবে বাংলাদেশ।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply