দেশে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কতা জারি

|

দেশে আবারও তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করলো আবহাওয়া অফিস। বুধবার (১৫ মে) বিকেলে দেয়া হয় ৪৮ ঘণ্টার নতুন এই সতর্কবার্তা।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত জারি করা তাপপ্রবাহের সতর্কবার্তায় বলা হয়– রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ বুধবার সন্ধ্যা ৬ টা থেকে আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

বলা হয়, এই পাঁচ বিভাগের ওপর দিয়ে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বৃহস্পতি ও শুক্রবার অব্যাহত থাকবে হিটওয়েভ।

আবহাওয়া অফিস জানায়, এসময় জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এছাড়া, তাপপ্রবাহ অব্যাহত থাকার পাশাপাশি বিস্তার লাভ করতে পারে বলেও জানায় আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস আরও জানায়, আজও দেশের কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। তবে ১৮ মে থেকে সপ্তাহব্যাপী দেশজুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে, বুধবার সকাল ৯টা থেকে আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, বৃহস্পতিবার ও তার পরদিন শুক্রবার এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির কম তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply