মালয়েশিয়ায় মানব পাচারকারী সিন্ডিকেট শনাক্ত

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ একটি মানব পাচারকারী সিন্ডিকেট শনাক্ত করেছে। তারা বাংলাদেশি অনথিভুক্ত অভিবাসীদের ভিয়েতনাম থেকে থাইল্যান্ড এবং তারপর নৌকায় করে মালয়েশিয়ায় আনার জন্য ২১ হাজার রিঙ্গিত পর্যন্ত আদায় করেছে বলে জানা গিয়েছে। শনিবার (১৮ মে) দেশটির সিনার হারিয়ানে দেয়া এক সাক্ষাতকারে  ইমিগ্রেশন ডিরেক্টর-জেনারেল রুসলিন জুসোহ এ তথ্য জানান। তিনি বলেন, বৃহস্পতিবার রাজধানী কুয়ালালামপুরের জালান সুলতান ইসমাইলের একটি বাসভবনে অভিযান চালিয়ে সিন্ডিকেটটি শনাক্ত করা হয়।

রুসলিন জুসোহ বলেন, পুত্রজায়া ইমিগ্রেশন সদর দফতরের গোয়েন্দা ও বিশেষ অভিযান বিভাগ  স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২ মিনিটে একটি অভিযান চালায়। অভিযানে একটি গাড়িতে থাকা এক বাংলাদেশি ব্যক্তিকে আটক করা হয়। লোকটি পার্কিং এলাকা থেকে দ্রুত গতিতে পালানোর চেষ্টা করেছিল।

রুসলিন আরও বলেন, ৩৩ বছর বয়সী ওই ব্যক্তি একজন পরিবহণকারী ছিলেন বলে ধারণা করা হচ্ছে। তার সাথে গাড়িতে থাকা অনথিভুক্ত আরও দুই বাংলাদেশিকে আটক করা হয়েছে। গাড়ি থেকে আটক ব্যক্তিদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে একটি বাসভবনে অভিযান চালানো হয়। এ সময় বৈধ ভ্রমণ নথি বা পাস ছাড়া আরও পাঁচ বাংলাদেশি নাগরিককে আটক করতে সক্ষম হয় তারা। অভিযানকারী দল ১০টি বাংলাদেশি পাসপোর্ট, তিনটি মোবাইল ফোন, নগদ ৫০০ রিঙ্গিত এবং অভিবাসীদের পরিবহনে ব্যবহৃত একটি পেরোডুয়া মাইভি জব্দ করেছে।

প্রসঙ্গত, প্রাথমিক তদন্তে জানা গেছে, সিন্ডিকেটটি দুই মাস ধরে কাজ করছে। পরিবহণকারীকে ব্যক্তি পাচার বিরোধী এবং অভিবাসী আইন ২০০৭-এর ধারা ২৬-এর অধীনে তদন্ত করা হচ্ছে। আটক ২১ থেকে ৩৮ বছর বয়সী অভিবাসীদের অভিবাসন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬ এবং অভিবাসন বিধিমালা ১৯৬৩ এর অধীনে তদন্তের স্বার্থে আটকদের পুত্রজায়া ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply