বুন্দেসলিগা: অপরাজিত চ্যাম্পিয়ন লেভারকুসেন, রয়েসের রাজকীয় বিদায়ের সাথে ছন্দপতন বায়ার্নের

|

জার্মান লিগ বুন্দেসলিগার ৩৪ তম ও শেষ ম্যাচডে তে একসাথে মাঠে নেমেছিলো মৌসুমের ১৮টি দল। সিজনের শেষ দিনে অনুষ্ঠিত হয় ৯টি ম্যাচ। অপরাজিত থেকে লিগ শেষ করেছে জাভি আলোনসোর শিষ্যরা। আসরে ২৮ জয় ও ৬ ড্র’তে ৯০ পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেন। অপরদিকে জিতেছে বরুশিয়া ডর্টমুন্ড ও শেষ ম্যাচ বড় ব্যবধানে হেরেছে আরেক জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। এমনকি বায়ার্নকে টপকে দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছে স্টুটগার্ট।

লেভারকুসেনের ঘরের মাঠ বে অ্যারেনায় অনুষ্ঠিত খেলায় অগসবার্গকে ২-১ ব্যবধানে হারিয়েছে বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা। ম্যাচের ১২ মিনিটে প্রথম গোল করে দলকে এগিয়ে নেন নাইজেরিয়ান স্ট্রাইকার ভিক্টর বোনিফেস। ১৫ মিনিট পরেই ব্যবধান দ্বিগুন করেন রবার্ট অ্যান্ড্রিচ। জোড়া গোলের লিড নিয়ে বিরতিতে যায় লেভারকুসেন। দ্বিতীয়ার্ধে দুদলই আক্রমণাত্বক ভঙ্গিতে খেলতে থাকেন। ম্যাচের ৬২ মিনিটে অগসবার্গের মিডফিল্ডার কমুর গোল করে ব্যবধান কমান। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ২-১ ব্যবধানে ম্যাচ জেতে লেভারকুসেন। অপরাজিত চ্যাম্পিয়নের তকমা পায় আলোনসোর শিষ্যরা।

আর্সেনাল ও জুভেন্টাসের পর চলতি শতাব্দীতে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের তৃতীয় দল হিসেবে এ কীর্তি গড়লো লেভারকুসেন। ২০০৩-৪ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনাল ও ২০১১-১২ সালে সিরি এ-তে এমন রেকর্ড ছিলো জুভেন্টাসের।

অপরদিকে, সিগনাল ইদুনা পার্কে শেষবার ডর্টমুন্ডের হয়ে খেলতে নেমেছিলেন মার্কো রয়েস। ম্যাচে গোলও পেয়েছেন তিনি। ম্যাচে ৪-০ তে ডার্মস্টাটকে বিধ্বস্ত করেছে ডর্টমুন্ড। দলের পক্ষে অন্য তিনটি গোল করেন জুলিয়ান ব্রান্ডট, মালেন ও ইয়ান মাতসেন।

এদিকে, লিগের শেষ ম্যাচে হাইফেনহামের কাছে ৪-২ গোলে হেরে শেষটা ভালো হয়নি বায়ার্ন মিউনিখের। ম্যাচের ৬ মিনিটে জোড়া গোলের লিড নিলেও পরবর্তীতে ছন্দপতন ঘটে বায়ার্নের রক্ষণভাগের। শেষদিন আরও জয় পেয়েছে ইউনিয়ন বার্লিন, মাইনৎস, ব্রেমেন, স্টুটগার্টন হেইডেনহেইম। ড্র হয়েছে ফ্রাঙ্কফুর্ট ও লাইপজিগের ম্যাচ।

উল্লেখ্য, পয়েন্ট টেবিল অনুযায়ী আগামী মৌসুমের উয়েফা চ্যম্পিয়নস লিগে খেলবে লেভারকুসেন, স্টুটগার্ট, বায়ার্ন মিউনিখ, লাইপজিগ ও বরুশিয়া ডর্টমুন্ড। ইউরোপা লিগের গ্রুপ স্টেজে জায়গা পেয়েছে ফ্রাঙ্কফুর্ট ও কনফারেন্স লিগের কোয়ালিফায়ারে দেখা যাবে হাইফেনহেইমকে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply