ভারত-পাকিস্তান ফাইনালের সম্ভাবনা দেখছেন মোহাম্মদ কাইফ

|

যেকোন টুর্নামেন্টে ভারত-পাকিস্তান ফাইনাল মানেই অন্য রকম উত্তেজনা। টি-টোয়েন্টি বিশ্বকাপ এরকম ফাইনাল দেখেছে মাত্র একবার। সেটিও প্রায় দেড় যুগ আগে, ২০০৭ সালে। এরপর বিশ্বকাপের আসর বসেছে আরও সাতটি। তবে এবার ভারত–পাকিস্তানের ফাইনাল খেলার সম্ভাবনা দেখছেন ভারতের সাবেক তারকা ব্যাটার মোহাম্মদ কাইফ। বিশ্বকাপের ৪ সেমিফাইনালিস্ট বেছে নিতে গিয়ে এই ভবিষ্যদ্বাণী করেন তিনি ।

সেরা চার দল বাছাই করতে গিয়ে নিজের দেশ ভারতকে স্বাভাবিকভাবেই ফাইনালে দেখছেন কাইফ। তবে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে রোহিত–কোহলিদের প্রতিপক্ষ কে হতে পারে সেটাও জানিয়েছেন একসময়ের তুখোড় এই ফিল্ডার। কাইফ বলেন, আমি ঠিক জানি না, সম্ভবত অস্ট্রেলিয়া অথবা পাকিস্তান। পাকিস্তান সুপার এইট পেরিয়ে আসতে পারলে আমাদের সঙ্গে সেমিফাইনাল বা ফাইনালে দেখা হতে পারে। এটা অনেক বড় ব্যাপার হবে। তবে ভারত–পাকিস্তান ফাইনাল কেন নয়? এটি হবে সবচেয়ে উন্মাদনাময়।

সেমিফাইনালের বাকি দুই দল হিসেবে কাইফ বেছে নিয়েছেন ওয়েষ্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডকে। কাইফের তালিকায় জায়গা হয়নি বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের।

নিউজিল্যান্ডকে সমীহ করে কাইফ বলেন, যে করেই হোক, নিউজিল্যান্ড শেষ চারে ওঠার একটা উপায় বের করে ফেলতে পারে। আইসিসি ইভেন্টে ওদের হিসাবের বাইরে রাখতে পারবেন না। ওরা ভালো করে সেখানে। তাই নিউজিল্যান্ডকে সেমিফাইনালে যুক্ত করুন। আমার মনে হয়, ওয়েস্ট ইন্ডিজ যেহেতু নিজেদের মাঠে খেলবে, তাই ওরা বিপজ্জনক দল হয়ে উঠতে পারে। স্বাগতিক হিসেবে তারা কন্ডিশনের সুবিধা পাবে সবচেয়ে বেশি।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কা্ছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছিল ভারত। অবশ্য এর পরের বছর অনুষ্ঠিত ইভেন্টর সুপার টুয়েলভ পর্বে পাকিস্তানকে হারিয়েছিল তারা। যদিও সেমিফাইনাল থেকে সেবার ছিটকে পড়ে রোহিত শর্মার দল। তবে এবারের ভারতীয় স্কোয়াডকে গতবারের চেয়ে শক্তিশালী বলেও মনে করছেন কাইফ।

উল্লেখ্য, আইসিসি টি–টোয়েন্টি বিশ্বকাপে সাতবার মুখোমুখি হয়েছে ভারত–পাকিস্তান। ভারতের ৬ জয়ের বিপরীতে পাকিস্তান জিতেছে মাত্র একটি ম্যাচ।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply