নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন

|

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অনুরোধ করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান। একইসঙ্গে, হামাস প্রধান ইসমাইল হানিয়াসহ তিনজনের বিরুদ্ধেও পরোয়ানা জারির আহ্বান জানান প্রধান কৌঁসুলি। খবর যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম বিবিসির।

সোমবার (২০ মে) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে প্রসিকিউটর অফিস। গাজায় যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্টের বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানার আবেদন করা হয়েছে।

প্রসিকিউটর করিম খান জানিয়েছেন, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তিনি হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ অন্যদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চেয়েছেন।

উল্লেখ্য, এই প্রথম যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ কারও বিরুদ্ধে পরোয়ানার অনুরোধ করা হলো আইসিসিতে। প্রধান প্রসিকিউটরের আবেদন বিবেচনায় নেয়ার সম্ভাবনা রয়েছে আইসিসির। অর্থাৎ শিগগিরই নেতানিয়াহু, গ্যালান্ট, ইয়াহিয়া সিনওয়ার, মোহাম্মদ দিয়াব ইব্রাহিম আল-মাসরি, ইসমাইল হানিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে। 

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply