রইসির মৃত্যুর জন্য আমেরিকা দায়ী: রাশিয়া

|

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির মৃত্যুর জন্য আমেরিকার নিষেধাজ্ঞাকে দায়ী করলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। আজ মঙ্গলবার (২১ মে) কাজাখস্তানে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকার তৈরি উড়োজাহাজের যন্ত্রাংশ সরবরাহের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে। আমেরিকানরা এটি অস্বীকার করে। কিন্তু সত্য হলো, যেসব দেশের বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা ঘোষণা করেছে, তারা খুচরা যন্ত্রাংশ পায় না।

লাভরভ বলেন, ইরানের নিহত প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রীসহ সবার সঙ্গে আমার গভীর যোগাযোগ ছিল। সত্যি বলতে, তাদের মৃত্যুর পর ইরানের পররাষ্ট্র নীতিতে পরিবর্তন আসার কোনো সম্ভাবনা আমি দেখি না। ল্যাভরভের দাবি, মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুমকিতে বিশ্বের এভিয়েশন খাতের নিরাপত্তা।

প্রসঙ্গত, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকা জোলফায় দুর্ঘটনার কবলে পড়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসিকে বহনকারী হেলিকপ্টার। ওই হেলিকপ্টারে প্রেসিডেন্টের সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজানের গভর্নরও ছিলেন। তারা ইরানের সীমান্তবর্তী আজারবাইজানে একটি জলাধার প্রকল্প উদ্বোধন করে ফিরছিলেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply