কোচ জাভিকে বরখাস্ত করলো বার্সেলোনা

|

কোচ জাভি হার্নান্দেজকে বরখাস্ত করেছে বার্সেলোনা। রোববার (২৬ মে) সেভিয়ার বিপক্ষে লা লিগার ম্যাচটিই হবে বার্সায় জাভির শেষ ম্যাচ। শেষবারের মতো কাতালান এ ক্লাবটির ডাগআউটে দেখা যাবে তাকে। বেশ কিছুদিন ধরে টানাপোড়েনের পর আজ (শুক্রবার) তাকে আনুষ্ঠানিকভাবে বরখাস্তের ঘোষণা দেয় বার্সা বোর্ড।

বোর্ডের বিবৃতিতে বলা হয়, এফসি বার্সেলোনা জাভিকে তার কোচের দায়িত্ব পালনের জন্য ধন্যবাদ জানাচ্ছে। একইসঙ্গে বার্সার খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে অতুলনীয় ভূমিকার জন্য তার প্রতি কৃতজ্ঞ। তার ভবিষ্যতের জন্য ক্লাবের পক্ষ থেকে শুভকামনা।

ক্লাবের প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তোর উদ্ধৃতিসহ একটি বিবৃতি প্রকাশ করে বার্সা। সেখানে বলা হয়, বার্সেলোনার প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তা জাভি হার্নান্দেজকে বলেছেন যে, তিনি (জাভি) ২০২৪-২৫ মৌসুম থেকে আর কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন না।

এর আগে নিজ থেকে দায়িত্ব ছাড়ার কথা বলেও বার্সা বোর্ডের অনুরোধে ইউটার্ন করে ক্লাবে থেকে যাবার সিদ্ধান্ত নিয়েছিলেন জাভি। কিন্তু একটি সংবাদ সম্মেলনে কিছু মন্তব্যের কারণে জাভিকে ২০২৫ সাল পর্যন্ত রেখে দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে বার্সা। ক্লাবের অর্থনৈতিক সংকটের কথা প্রকাশ্যে উল্লেখ করে জাভি বলেছিলেন, আমরা রিয়ালের সঙ্গে লড়াই করার চেষ্টা করব। ভক্তদের বুঝতে হবে যে, পরিস্থিতি খুবই কঠিন। আমাদের আর্থিক অবস্থা ২৫ বছর আগের মতো নেই। আমরা চাইলেই একে-ওকে কিনে ফেলতে পারি না। ভক্তদের এটা বুঝতে হবে। তার মানে এই নয় যে, আমরা লড়াই করবো না। এর জন্য আমাদের স্থির হওয়া দরকার, সময় দরকার।

জাভি ক্লাবটির জার্সিতে খেলেছেন প্রায় দেড় যুগ। এরপর ৪ বছর কাতারের ক্লাব আল সাদে খেলার পর তিনি ফুটবল থেকে অবসর নেন। এরপর কোচের ভূমিকায় তাকে দেখা যায় ২০১৯ সালে। পরবর্তীতে ২০২১ সালের নভেম্বরে নিজের সাবেক ক্লাব বার্সার ডাগআউটের দায়িত্ব নেন জাভি। তার অধীনে কাতালান দলটি খেলেছে ১৪১টি ম্যাচ যার মধ্যে জয়ের দেখা পেয়েছে ৮৯টি ম্যাচে।

এদিকে সংবাদমাধ্যম স্কাই স্পোর্টসের তথ্যমতে জাভির বিদায়ের পর বার্সার ডাগআউটে দেখা যেতে পারে সাবেক জার্মান ও বায়ার্ন মিউনিখ কোচ হ্যান্সি ফ্লিককে। গত বিশ্বকাপে ফ্লিকের অধীনে জার্মান জাতীয় দলের ব্যর্থতার পর তাকে বরখাস্ত করে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি)। মার্কা, মুন্দো ডিপার্তিবোসহ স্প্যানিশ প্রথম সারির সংবাদমাধ্যমও একই সুরে কথা বলছে। ফ্যাব্রিজিও রোমানো তার এক্স হ্যান্ডেলেও (সাবেক টুইটার) জানিয়েছেন একই কথা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply