এশিয়া ও আফ্রিকান চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উঠলো যাদের হাতে

|

মেহেদী হাসান রোমান

এএফসি ও সিএএফ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের দুটি ম্যাচেরই দ্বিতীয় ও শেষ লেগের খেলা অনুষ্ঠিত হয় গতকাল। শনিবার (২৫ মে) রাতে দুই ফাইনালের শিরোপা জিতেছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাতের আল আইন ও মিসরের ক্লাব আল আহলি।

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আবুধাবির হাজ্জা বিন জায়েদ স্টেডিয়ামে মুখোমুখি হয় আল আইন-ইয়োকোহামা এফএম। ম্যাচে রাহিমি ও লাবার জোড়া গোলের সুবাদে ৫-১ ব্যবধানে ইয়োকোহামাকে বিধ্বস্ত করে আমিরাতের ক্লাবটি। আল আইনের হয়ে ম্যাচে অপর গোলটি করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড আলেজান্দ্রো রোমেরিও। ম্যাচের ৮ মিনিটেই রাহিমির গোলে লিড পায় স্বাগতিকরা। এরপর পেনাল্টিতে গোল করে ব্যবধান দ্বিগুন করেন রোমেরো। প্রথমার্ধের ৪০ মিনিটের মাথায় ইয়োকোহামার ব্রাজিলিয়ান উইঙ্গার ইয়ান ম্যাথুইস ব্যবধান কমান। ২-১ লিড নিয়ে বিরতিতে যায় আল আইন।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন আল আইন।

বিরতির পর দুদলই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকে। কিন্তু নির্দিষ্ট সময়ে বল জালে পাঠাতে পারেনি কেউই। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে মাত্র ৪ মিনিটের ব্যবধানে জোড়া গোল করে ইয়োকোহামার কফিনে শেষ পেরেক মারেন আল আইন ফরোয়ার্ড লাবা। ম্যাচে ৫-১ এবং দুই লেগ মিলিয়ে ৬-৩ অ্যাগ্রিগেটে জাপানের ক্লাবটিকে হারিয়ে এশিয়ার চ্যাম্পিয়ন হয় আল আইন।

সিএএফ চ্যাম্পিয়ন্স লিগ জয়ী আল আহলি।

অপরদিকে, এশিয়ায় ম্যাচ যখন প্রথমার্ধের বিরতিতে, তখন আফ্রিকান চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয় মিসরের ক্লাব আল আহলি ও তিউনিসিয়ার ইএস তিউনিস। আগের লেগ গোলশূন্য ড্র হওয়ায় এ ম্যাচের ফলাফলই শিরোপা নির্ধারণ করে। ম্যাচে তিউনিসের ডিফেন্ডার অজার আহলু’র একমাত্র আত্মঘাতী গোলে তাদের হারায় মিশরের ক্লাবটি। ম্যাচের নির্ধারিত সময়ে দুদল অনেক চেষ্টা করেও গোলের দেখা পেতে ব্যর্থ হয়। অ্যাগ্রিগেটে ১-০ তে জিতে আফ্রিকাসেরা হয় আল আহলি।

উল্লেখ্য, দুই মহাদেশের দুই চ্যাম্পিয়নকে দেখা যাবে ২০২৫ ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপে। আগামী বছরের ১৫ জুন-১৩ জুলাই যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ২১ তম ক্লাব বিশ্বকাপ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply