ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা আহমাদিনেজাদের

|

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে দেশটিতে। এই নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। এক প্রতিবেদনে ইরানের গণমাধ্যম ‘ইরান ফ্রন্ট পেজ’ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, আহমাদিনেজাদের সমর্থকদের একটি দল প্রাক্তন প্রেসিডেন্টের বাড়ির সামনে জড়ো হয়েছিল। কারণ- আসন্ন ২৮ জুন অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসাবে এই সাবেক প্রেসিডেন্টকে দাঁড়ানোর জন্য।

গত সপ্তাহে, ইব্রাহিম রাইসি নিহত হওয়ায়, আগামী ২৮ জুন নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছে ইরান। দেশটির বর্তমান পার্লামেন্টেও আহমাদিনেজাদের বেশ কিছু সমর্থক রয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনে আহমাদিনেজাদের প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনাকে স্বাগত জানিয়েছেন তার সমর্থকরা। তারা দাবি করেছেন, ইরানের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদদের মধ্যে আহমাদিনেজাদ অন্যতম।

উল্লেখ্য, মাহমুদ আহমাদিনেজাদ ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত পরপর দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট ছিলেন। এরপর ২০১৭ ও ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আহমাদিনেজাদের প্রার্থিতা বাতিল করেছিল দেশটির সর্বোচ্চ নেতা আলী খামেনির নেতৃত্বাধীন গার্ডিয়ান কাউন্সিল। 

/এআই 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply