একাত্তরের গণহত্যার স্বীকৃতি আদায় হবেই: প্রধান বিচারপতি

|

বিলম্ব হলেও একাত্তরের গণহত্যার স্বীকৃতি আদায়ের এখনই উপযুক্ত সময় এবং সবার সম্মিলিত প্রয়াস থাকলে এর আন্তর্জাতিক স্বীকৃতি আদায় হবেই। এমন মন্তব্য করছেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

সোমবার (২৭ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘১৯৭১ সালে বাংলাদেশের জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, একাত্তরে গণহত্যার স্বীকৃতি না পাওয়াটা হতাশার। পাকিস্তানিরা একাত্তরে যে অপরাধ সংঘটন করেছে, তা বিশ্ববাসীকে জানাতে আন্তর্জাতিক স্বীকৃতি দরকার। এই স্বীকৃতি দেশ ও বিশ্বের বিবেকের কাছে প্রজ্বলিত থাকবে।

গবেষণার ওপর জোর দেয়ার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময়কার প্রমাণগুলো সংরক্ষণ করতে হবে। জেনোসাইড নিয়ে পড়ালেখা ও সকলের সম্মিলিত প্রয়াস থাকলে এখনও একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করা সম্ভব বলে জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের যৌথ উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply