গ্রান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামের অজানা তথ্য

|

ছবি: সংগৃহীত

গ্রান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়াম যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ও সমৃৃদ্ধ ক্রিকেট স্টেডিয়াম। যেখানে পর্দা উঠবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের, গড়াবে আসরের উদ্বোধনী ম্যাচ। যেখানে স্বাগতিকদের প্রতিপক্ষ কানাডা। এই ম্যাচ দিয়ে ১৫ হাজার ধারণক্ষমতার স্টেডিয়ামের অভিষেক হবে আন্তর্জাতিক সার্কিটে।

ডালাস শহরের মাঝেই। যুক্তরাষ্ট্র ক্রিকেটের হাব বলা যায়। নিউইয়র্কে নতুন স্টেডিয়াম হলেও এই গ্রান্ড প্রেইরি স্টেডিয়াম কেন্দ্রিক সব কিছু। গ্রান্ড প্রেইরি যুক্তরাষ্ট্রের আইকনিক ক্রিকেট স্টেডিয়াম হলেও এই মাঠে এখনো গড়ায়নি আন্তর্জাতিক কোনো ক্রিকেট ম্যাচ।।বিশ্বকাপ দিয়েই শুরু হবে এইমাঠের পথচলা।

উদ্বোধনী ছাড়াও হবে আরো তিনটা ম্যাচ। ১ জুন কানাডা বনাম যুক্তরাষ্ট্র, ৪ জুন নেপাল -নেদারল্যান্ডস, ৬ জুন পাকিস্তান-যুক্তরাষ্ট্র ও ৭ জুন নিজেদের ১ম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

মাঠটি অবশ্য আগে বেস বলের কেন্দ্রবিন্দুতে ছিল। ২০০৮ সালে প্রতিষ্ঠািত এই মাঠ বেসবল দল টেক্সাস এয়ারহগসের ঠিকানা ছিল। এরপর ফুটবল মাঠে রূপ এই স্টেডিয়াম। স্থানীয় দল টেক্সাস ইউনাইটেডের হোম ভেন্যু ছিল এই মাঠ। ২০১৭-২০১৯ পর্যন্ত মেজর সকার লিগের খেলা মাঠে গড়ায় এখানে।

এরপর ২০২০ সালে আমেরিকার ক্রিকেট এন্টারপ্রাইজ মাঠটা লিজ নেয়। ও তৈরী হয় ক্রিকেট স্টেডিয়াম। যা এখন যুক্তরাষ্ট্র দলের হোম ভেন্যু নামে পরিচিত। মেজর সকার ক্রিকেট লিগের দল টেক্সাস সুপার কিংসেরও হোম ভেন্যুও এই গ্রান্ড প্রেইরি স্টেডিয়াম।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply