সরকার স্বজনপ্রীতি করে না, যোগ্য লোককে সঠিক স্থানেই নিয়োগ দেয়া হয়: জনপ্রশাসন মন্ত্রী

|

ফাইল ছবি

সচিবসহ গুরুত্বপূর্ণ পদে নিয়োগের ক্ষেত্রে সরকার স্বজনপ্রীতি করে না বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন। বলেছেন, যোগ্য লোককে যোগ্য স্থানেই নিয়োগ দেয়া হয়ে। অসঙ্গতি থাকলে সরকার যাচাই সাপেক্ষে ব্যবস্থাও নেয়। মঙ্গলবার (২৮ মে) সচিবালয়ে বিএসআরএফ সংলাপে মন্ত্রী এ মন্তব্য করেন।

ফরহাদ হোসেন জানান, বিভিন্ন অভিযোগে ২০১৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত ১৭৮ জন কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে। এরমধ্যে ২২ জনকে গুরুদণ্ড দেয়া হয়েছে। ৬৯ জনকে লঘুদণ্ড দেয়া হয়েছে। আর ৭৭ জনকে অব্যাহতি দেয়া হয়েছে।

সরকারি চাকরির ক্ষেত্র আগের চেয়ে বাড়ছে জানিয়ে মন্ত্রী বলেন, ২০১৯ থেকে ২০২৪ পর্যন্ত ৩ লাখ ৫৮ হাজার ২৩৭ জনকে নিয়োগ দেয়া হয়েছে। সরকারের মোট অনুমোদিত পদ সংখ্যা ১৯ লাখ ১৫১ জন। শূন্য পদ রয়েছে ৩ লাখ ৭০ হাজার ৪৪৭টি। ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৪২ হাজার ৯৩১ জনকে ক্যাডার পদে নিয়োগ দেয়া হয়েছে। নন ক্যাডারে নিয়োগ পেয়েছেন ৬৯ হাজার ২৩৯ জন। চলমান রয়েছে ৪৩, ৪৪, ৪৫ ও ৪৬ তম বিসিএস। এতে ৯ হাজার ৩২২ জন নিয়োগ পাবেন।

মন্ত্রী দাবি করেন, এক ক্যাডারের সাথে আরেক ক্যাডারের বৈষম্য সরকার করে না, করতে চায়ও না। এরপরও কোনো অসঙ্গতি ধরা পড়লে সরকার অবশ্যই ব্যবস্থা নেবে। প্রশাসনে পদায়ন ও পদোন্নতিতে নীতিমালা যথাযথ অনুসরণ করা হয় না, এই অভিযোগ সত্য নয় বলেও মন্তব্য করেন তিনি। বলেন, প্রয়োজন ছাড়া পদায়ন-পদোন্নতি হয় না।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply