‘ভারতীয় দলের কোচ হতে পারলে ভালো লাগবে’

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের প্রধান কোচের দায়িত্ব ছাড়ছেন রাহুল দ্রাবিড়। ইতোমধ্যে নতুন কোচও খুঁজতে শুরু করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী গৌতম গম্ভীরকে কোচ হিসেবে পেতে যায় দেশটির ক্রিকেট বোর্ড। এবার গৌতম গম্ভীর নিজেই এই বিষয়ে মুখ খুললেন। জানিয়ে দিলেন, ভারতীয় দলের কোচ হওয়ার থেকে বড় সম্মানের কিছু নেই।

যদিও গম্ভীর কোচ হওয়ার জন্য আবেদন করেছেন কি না, তা স্পষ্ট নয়। ভারতীয় ক্রিকেট বোর্ড কোচ হওয়ার জন্য আবেদনের সময় বেধে দিয়েছিল ২৭ মে পর্যন্ত। আবেদনের ডেডলাইনের আগের দিন আইপিএলের ফাইনালে ট্রফি জেতে কলকাতা। তারপরই বিসিসিআই সেক্রেটারি জয় শাহ তার সঙ্গে দেখা করেন। এই ঘটনা তার কোচ হওয়ার গুঞ্জন আরও জোরালো করে।

ভারতের কোচ হওয়া নিয়ে গম্ভীর বলেন, আমি এই প্রশ্নের উত্তর দিইনি যদিও অনেক মানুষই আমার কাছে জানতে চেয়েছে। কিন্তু আমার এখন উত্তর দিতেই হবে। আমি ভারত দলের কোচিং করাতে ইচ্ছুক। আপনার জাতীয় দলকে কোচিং করানোর চেয়ে সম্মানের কিছু নেই। আপনি ১৪০ কোটি ভারতীয়কে প্রতিনিধিত্ব করছেন সেটাও আবার পুরো বিশ্ব জুড়ে।

সবশেষ ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারত। টি-টোয়েন্টির শিরোপা ঘরে তুলেছে ২০০৭ সালে টুর্নামেন্টের প্রথম আসরে। এরপর বিশ্বকাপের শিরোপা ঘরে তুলতে পারেনি তারা। মাঝে অবশ্য ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিল ভারত। ১৩ বছরের শিরোপা খরা কাটানোর সুযোগ পেয়েও সেটা কাজে লাগাতে পারেননি কোহলি-রোহিতরা। গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হেরেছে অস্ট্রেলিয়ার কাছে।

ভারতের বিশ্বকাপ জেতা নিয়ে গম্ভীর বলেন, ১৪০ কোটি ভারতীয়ই ভারতকে বিশ্বকাপ জিততে সহায়তা করতে পারে। তারা যদি আমাদের জন্য প্রার্থনা করে এবং আমরা খেলা শুরু করি আর তাদের প্রতিনিধিত্ব করি তাহলে ভারত বিশ্বকাপ জিতবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমাদেরকে ফিয়ারলেস হতে হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply