পাবলিক পার্কে অনুশীলনে ভারত, হতাশ দ্রাবিড়

|

ছবি: সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ এ-তে আয়ারল্যান্ডের বিপক্ষে আগামীকাল মাঠে নামবে আসরের হট ফেভারিট দল ভারত। বিশ্বকাপে দারুণ কিছুর স্বপ্নই দেখছে ভারত। লক্ষ্যটা যখন বিশ্বকাপ জয়ের; তখন তার আগে অনুশীলনটাও হওয়া চায় বিশ্বমানের। তবে সমস্যা হলো সেই অনুশীলনটাই ঠিকঠাক করতে পারছে না ভারত। বাধ্য হয়ে পাবলিক পার্কে অনুশীলন করতে হচ্ছে রোহিত-কোহলিদের।

এবারই প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করছে যুক্তরাষ্ট্র। দলটির ক্রিকেটাররাও সেই সুবাদে সুযোগ পেয়েছে বিশ্বকাপে খেলার। তাছাড়া ক্রিকেট নিয়ে তেমন একটা মাতামাতি নেই যুক্তরাষ্ট্রে। রাগবি, বেস বল, গলফ কিংবা বাস্কেটবলের জনপ্রিয়তা অনেকাংশে ফুটবলের চেয়েও বেশি।

স্বাভাবিকভাবেই তাই ক্রিকেট নিয়ে তেমন একটা মাতামাতি নেই দেশটিতে। গড়ে উঠেনি তেমন কোনো ক্রিকেট কাঠামোও। বিশ্বকাপের আয়োজক হওয়ায় অনেকটা তড়িঘড়ি করে মাঠ প্রস্তুত করতে হয়েছে যুক্তরাষ্ট্রের। আর তাতেই সমস্যা হয়ে দাঁড়িয়েছে আসরে অংশগ্রহণ করা বাকি দলগুলোর। 

এই যেমন ক্রিকেট কাঠামোয় সবচেয়ে এগিয়ে থাকা ভারতকে পর্যন্ত অনুশীলন করতে হচ্ছে দেশটির পাবলিক পার্কে। বিশ্বকাপের মতো এমন ইভেন্টে নুন্যতম সুবিধা না থাকায় হতাশ ভারতের কোচ রাহুল দ্রাবিড়। যা নিয়েই বিস্ময় প্রকাশ করেছেন তিনি।

হোটেল থেকে ৫ কি.মি দূরে নিউইয়র্কের ক্যান্টিয়াগ পার্কে অনুশীলন কারা নিয়ে দ্রাবিড় বিস্ময় প্রকাশ করে বলেন, নিশ্চিত করেই বিশ্বকাপে আপনার বড় স্টেডিয়াম অথবা প্রচলিতভাবে ক্রিকেট স্টেডিয়াম থাকতে হবে। কিন্তু আমরা একটি পাবলিক পার্কে অনুশীলন করছি। একটা পার্কে অনুশীলন করাটা কিছুটা হলেও অদ্ভুত।

শুধু ভারতের অনুশীলন সুবিধা নিয়েই নয় আরও বেশ কিছু বিষয় নিয়ে সমালোচনার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। যেখানে বড় দাগে প্রশ্ন তুলেছেন শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং স্পিনার মাহিশ থিকশানা। বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলার আগে ফ্লোরিডায় প্রস্তুতি ম্যাচ খেলে লঙ্কানরা।

সেই ম্যাচের পর রাত ৮ টার ফ্লাইটে করে নিউইয়র্কে সাউথ আফ্রিকার বিপক্ষে খেলতে আসার কথা ছিল তাদের। তবে ফ্লাইট বিলম্ব হওয়ায় ৭ ঘণ্টা পর অর্থাৎ ভোর ৫ টার ফ্লাইটে নিউ ইয়র্কে আসে। ভ্রমণ ক্লান্তি থাকায় সেদিন অনুশীলন করতে পারেননি হাসারাঙ্গারা। হোটেল নিয়েও অভিযোগ করেছে তারা।

নিউইয়র্কে খেলা হলেও শ্রীলঙ্কার জন্য হোটেল ব্যবস্থা করা হয়েছিল মায়ামি। যা স্টেডিয়াম থেকে ১ ঘণ্টা ৪০ মিনিট দূরে। এদিকে গ্রুপ পর্বের চারটি খেলা খেলতে হবে আলাদা চারটি ভেন্যুতে। নিউইয়র্কের পর লঙ্কানদের ম্যাচ ডালাস, ফ্লোরিডা এবং গায়ানায়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply