শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে কাল মাঠে নামবে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় লেগ খেলতে গতকাল বিকেলে ঢাকায় পৌঁছেছে অস্ট্রেলিয়া ফুটবল দল। আগামী ৬ জুন কিংস অ্যারেনায় বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে সকারু’রা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪:৪৫ মিনিটে।

প্রথম লেগে, গত বছরের নভেম্বরে মেলবোর্নে বাংলাদেশকে ৭-০ গোলে বিধ্বস্ত করেছিল গ্রাহাম আর্নল্ডের শিষ্যরা। ওই ম্যাচে বাংলাদেশকে বিধ্বস্ত করা স্কোয়াডের প্রায় অর্ধেকই বদলে ফেলে অস্ট্রেলিয়া। র‍্যাঙ্কিংয়ের ২৪ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে আরেকটি ধাক্কা অপেক্ষা করছে বাংলাদেশের জন্য তা বলাই যায়।

এশিয়ান কাপে হতাশার স্বাদ নেয়ার পর, যেখানে তারা কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিদায় নিয়েছিল। সেখানে সকারু’রা মার্চ মাসে লেবাননের বিপক্ষে তাদের বাছাইপর্বের অভিযান পুনরায় শুরু করেছিল। এখনও পর্যন্ত কোনো গোল হজম না করায় আর্নল্ডের দল তাই তৃতীয় রাউন্ডে যাওয়ার নিশ্চয়তা পেয়েছে। যেহেতু এএফসি দেশগুলিকে আটটি সরাসরি বাছাইপর্বের স্লট বরাদ্দ করা হয়েছে।

এমন একটি মঞ্চে পা রাখা বাংলাদেশের জন্য স্বপ্নের বিষয় হলেও দক্ষিণ এশিয়ার এই দলটি এখন পর্যন্ত মাত্র এক পয়েন্ট নিয়ে গ্রুপ ওয়ানের তলানিতে রয়েছে। অস্ট্রেলিয়ার কাছে বিশাল ব্যাবধানে হারের পর, টাইগাররা নভেম্বরে লেবাননের সাথে ১-১ গোলে ড্র করতে সক্ষম হয়েছিল। ৭২ মিনিটে শেখ মোরসালিনের গোলে সমতা আনে।

মার্চে অবশ্য কুয়েতে ফিলিস্তিনের কাছে ৫-০ গোলে হেরেছিল হাভিয়ের কাবরেরার দল। পাঁচ দিন পর ঢাকায় একই প্রতিপক্ষ ১-০ গোলে জয় ছিনিয়ে নিয়েছিল।

২ জুন দলের প্রথম অনুশীলন সেশনের পরে বাংলাদেশের মিডফিল্ডার সোহেল রানা বলেছিলেন, সবাই জানে যে অস্ট্রেলিয়া আমাদের চেয়ে শক্তিশালী কিন্তু আমরা সবাই তাদের বিপক্ষে খেলার জন্য প্রস্তুত এবং ফিট দ্বিতীয় লেগের আগে। অস্ট্রেলিয়ায় মাঠে যা ঘটেছে আমরা তার পুনরাবৃত্তি চাই না। আমরা আমাদের ঘরের মাঠে ভালো পারফরম্যান্স করতে পারি এবং আমরা সবাই আমাদের হোম অ্যাডভান্টেজ ব্যবহার করে তাদের বিপক্ষে আরও ভালো খেলার বিষয়ে আত্মবিশ্বাসী।

অভিজ্ঞ গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে বাদ দিয়ে অস্ট্রেলিয়া ও লেবাননের বিপক্ষে আসন্ন বাছাইপর্বের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ হ্যাভিয়ের কাবরেরা।

/ওয়াইবি/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply