৭৫-এ অলআউট কিউইরা, বিশ্বকাপে আফগানদের দ্বিতীয় জয়

|

রহমানউল্লাহ গুরবাজের ক্যারিয়ার সেরা ইনিংসে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৬০ রান। তবে, বল হাতে জ্বলে ওঠে ফজল হক ফারুকি ও অধিনায়ক রশিদ খান। দু’জন মিলে ধসিয়ে দেন কিউই ব্যাটারদের লাইনআপ। তাদের অসাধারণ পারফরম্যান্সে নিউজিল্যান্ডকে মাত্র ৭৫ রানে গুঁড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিলো আফগানিস্তান।

গায়ানায় আগে ব্যাটিং করে ৬ উইকেটে ১৫৯ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ব্যাটিংয়ে নেমে রশিদ খানের ঘূর্ণি ও ফারুকির পেস তোপে চুরমার হয়ে যায় কিউই ব্যাটাররা। এই দুই বোলার মিলেই তুলে নেন ৮ ব্যাটারকে। সমান চারটি করে উইকেট নেন তারা।

বোলিংয়ে এসে প্রথম বলেই ফিন অ্যালেনকে বোল্ড করে শুরুতেই দলকে এগিয়ে নেন ফারুকি। এই বাঁহাতি পেসার পরের ২ ওভারে তুলে নেন আরও ২ উইকেট। তাতে পাওয়ার প্লে’তে নিউজিল্যান্ড ৩ উইকেট হারিয়ে তুলতে পারে মাত্র ২৮ রান।

শুরুর ওই ধাক্কার পর আফগান বোলিং সামলাতে পারেনি কিউইরা। বোলিংয়ে এসে তাদের আরও কঠিন পরীক্ষায় ফেলেন রশিদ খান। স্পেলের প্রথম বলেই তার শিকার কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। এক ওভার পর টানা দুই উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে তোলেন তিনি। তবে সেটি আর হয়নি।

এরপর বোলিংয়ে এসে দশম ওভারে ফিলিপসের উইকেট তুলে নেন নবী। ইনিংসের অর্ধেকতম ওভারে নিউজিল্যান্ডের ব্যাটিং স্কোরবোর্ডের চিত্র দাঁড়ায় ৫৪ রানে ৭। সেখান থেকে আর ফিরে আসতে পারেনি কিউইরা। পরের ব্যাটাররা স্কোরবোর্ডে অল্প কিছু রান যোগ করে শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে।

এদিন প্রথমে ব্যাট করে উদ্বোধনী জুটিতে ১০৩ রান যোগ করেন জাদরান ও গুরবাজ। ব্যক্তিগত ৪৪ রানে ম্যাট হেনরির বলে জাদরান বোল্ড হলে ভাঙে এ জুটি। সঙ্গী না পারলেও অনবদ্য এক ফিফটি তুলে নেন গুরবাজ। দলের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেন তিনি।

এরপর তিনে নামা আজমতউল্লাহ ওমরজাই ২২ রান করেন। আর কেউ দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি দুটি এবং লকি ফার্গুসন একটি উইকেট শিকার করেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply