দুই কোরিয়ার সীমান্তে বেড়েই চলেছে উত্তেজনা

|

ছবি: রয়টার্স

উদ্ভট সব পদক্ষেপের কারণে দুই কোরিয়ার সীমান্তে বেড়েই চলেছে উত্তেজনা। রোববার (৯ জুন) প্রতিবেশী ভূখণ্ডে আবারও আবর্জনা-বোঝাই বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া। রাতভর রাজধানী সিউলসহ সীমান্ত এলাকাগুলোয় প্রবেশ করে একের পর এক আবর্জনাভর্তি বেলুন।

পাল্টা জবাব দিতে দেরি করেনি দক্ষিণ কোরিয়াও। ব্যবহার করলো পুরানো অস্ত্র– লাউড স্পিকার। দেশটির জাতীয় প্রতিরক্ষা পরিষদই নিয়েছে এ সিদ্ধান্ত। উচ্চস্বরে বাজানো হচ্ছে কে-পপের গান আর বিভিন্ন কোরিয়ান ড্রামা। ছড়ানো হচ্ছে উত্তর কোরিয়া বিরোধী স্লোগান।

বেলুন নিয়ে কয়েক সপ্তাহ ধরেই দুই কোরিয়ায় উত্তেজনা তুঙ্গে। নজরদারি বেলুন ও ড্রোন ওড়ানোর প্রতিবাদে দুদফা বেলুনের মাধ্যমে অন্তত ১৫ টন আবর্জনা ও মলমূত্র দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছে কিম জিং উনের দেশ। সেসময় পিয়ংইয়ং ঘোষণা দিয়েছিলো, উস্কানি না দিলে বেলুন পাঠানো হবে না। তবে সপ্তাহশেষে দক্ষিণ কোরিয়া থেকে প্রোপাগান্ডা লিফলেট বোঝাই বেলুন পাঠালে নতুনভাবে ছড়ায় উত্তেজনা। তারই জেরে অভিনব এ প্রতিবাদ।

এ পরিস্থিতিতে দুদেশই পরস্পরকে দিচ্ছে হুমকি-হুঁশিয়ারি। বিশ্লেষকদের শঙ্কা, উদ্ভট কাণ্ড বন্ধ না হলে দেখা দিতে পারে যুদ্ধ পরিস্থিতি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply