পাকিস্তান-ইংল্যান্ড, বিপাকে বর্তমান রানার্সআপ-চ্যাম্পিয়নরা

|

যুক্তরাষ্ট্রের সাথে টাই ম্যাচ সুপার ওভারে হারের পর ভারতের বিপক্ষে তীরে এসে তরী ডুবেছে পাকিস্তানের। দুই ম্যাচে শূন্য পয়েন্ট নিয়ে চরম বিপদে পাক শিবির। সুপার এইটে ওঠা রীতিমতো শঙ্কায় পরিণত হয়েছে বাবর আজমের দলের। সবশেষ বিশ্বকাপের রানার্সআপ পাকিস্তানের পাশাপাশি একই বিপাকে চ্যাম্পিয়ন ইংল্যান্ডও। বৃষ্টি আইনে এক ম্যাচে পয়েন্ট হারানোর পাশাপাশি চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে গ্রুপ টেবিলে অস্বস্তিকর অবস্থায় থ্রি লায়ন্স বাহিনী।

পাকিস্তানের অবস্থা শেষ দুই ম্যাচে নিজেদের ছোট ছোট ভুল আর ফিনিশংয়ে ব্যর্থতার কারণে হলেও ইংলিশদের এ অবস্থার জন্য দায়ী প্রকৃতিও। বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগির পাশাপাশি গ্রুপে অন্য দলের জয় ও নেট রান রেটও থ্রি লায়ন্সদের ঘুম উধাও করে দিয়েছে।

ইংল্যান্ডের সঙ্গে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে এক পয়েন্ট পাওয়া স্কটল্যান্ড পরপর দুই ম্যাচে হারিয়েছে নামিবিয়া ও ওমানকে। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে এখন ‘বি’ গ্রুপের শীর্ষে স্কটিশরা। দুই ম্যাচের দুটিতে জিতে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। আর সমান ম্যাচে ইংল্যান্ডের সম্বল মাত্র ১ পয়েন্ট। নিজেদের শেষ দুটি ম্যাচে বড় ব্যবধানের জয় তুলে নেট রান রেট বাড়িয়ে নেয়ার দিকেই এখন পূর্ণ নজর জস বাটলার বাহিনীর।

অপরদিকে, পাকিস্তানের জন্য অংক ক্রমশ জটিল থেকে জটিলতর হচ্ছে। কেবলমাত্র নিজেদের বাকি ম্যাচগুলো জিতলেই চলবে না। গ্রুপের অন্য দলগুলোর একে অপরের খেলায় প্রতিটা ম্যাচের ফলাফলের দিকেই তাকিয়ে থাকতে হবে কার্স্টেনের শিষ্যদের। আদতে পাকিস্তানের সুপার এইট ভাগ্য নিজেদের খেলার চেয়েও অন্য দলগুলোর ওপরেই এখন বেশি নির্ভর করছে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply