ভারতের বিপক্ষে ম্যাচ হারায় কঠোর সমালোচনার মুখে পাকিস্তান

|

ছবি: সংগৃহীত

‘ক্রিকেট ক্ল্যাসিকো’ ভারতের কাছে ৬ রানে হেরেছে পাকিস্তান। বিশ্বকাপের বহুল কাঙ্ক্ষিত ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারাতে সহজ সমীকরণটাই মেলাতে হতো পাকিস্তানকে। প্রথম ১০ ওভারে পাকিস্তান এগিয়েছিলো ঠিক পথেই। তবে শেষ পর্যন্ত দিকবিদিক জ্ঞানশূন্য হয়েই যেন বড় হোঁচট খেলো পাকিস্তান। আর তাতেই সাধারণ পাকিস্তান ক্রিকেট ভক্তদের মতই হতাশ দেশটির সাবেক পেসার শোয়েব আক্তার।

ম্যাচ শেষে শোয়েব আখতার বলেন, খুবই হতাশাজনক। বল প্রতি রান তাড়ার সুযোগ ছিল এটা। এর আগে ভারতের মিডল অর্ডার ঝামেলা পাকিয়ে ফেলেছিল। ১১ ওভারে তাদের ৮০ রানের মতো ছিল, ১৬০ রান করতে পারতো কিন্তু করেনি। পাকিস্তানের জন্য সুযোগটা কাছাকাছি ছিল। রিজওয়ান আরও ২০ রান করে দলকে জেতাতে পারতো। দুঃখজনকভাবে, আমরা আমাদের ব্রেইন ব্যবহার করিনি।

সহজ ম্যাচ কঠিন বানিয়ে হারায় একের পর এক সমালোচনার তীর ধেয়ে আসছে পাক শিবিরে। বিশ্ব ক্রিকেটে কড়া ভাষায় সমালোচনায় পটু সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন ছাড় দেননি বাবর-রিজওয়ানদের। ভন বলেন, কখনো কখনো সত্যিকার অর্থেই বাজে পিচও সেরা ম্যাচ উপহার দেয়…এটা (ভারত–পাকিস্তান ম্যাচ) সেগুলোরই একটি। পাকিস্তানের এই বিশ্বাসই নেই যে তারা জিততে পারে- এটাই মোদ্দা কথা।

টস জিতে বল হাতে নিউইয়র্কের ড্রপ ইন উইকেটের ফায়দা যতটা পারা যায় নিয়েছিল পাকিস্তানি পেসাররা। ভারতের মতো বিশ্বসেরা ব্যাটিং লাইনআপকে গুটিয়ে দিয়েছিল মাত্র ১১৯ রানে। ম্যাচ হারায় তাই পাকিস্তান ব্যাটিং লাইনআপকে দুষলেন ভারতের সাবেক অলরাউন্ডার ইরফান পাঠান। ভারতের সাবেক এই অলরাউন্ডার বলেন, পাকিস্তানের সব ক্রিকেট সমর্থকদের বলছি, তোমাদের দল ম্যাচের বিভিন্ন বিভাগে ভালো করেছে। কিন্তু শেষটা ভালো করতে পারেনি। যে পিচে কিছু থাকবে, সেখানে এই ব্যাটিং লাইনআপ নিয়ে সব সময়ই সমস্যায় পড়তে হবে।

পাকিস্তানের হাতের মুঠো থেকে ম্যাচ ছিনিয়ে নিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন জাসপ্রিত বুমরাহ। হার্দিক, সিরাজ, আর্শদ্বীপরাও ছিলেন সেরা। হার্শা ভোগলের চোখে তাই পাকিস্তানের ব্যাটিং ব্যর্থতার চেয়ে ভারতের বোলিংটাই প্রসংশার দাবিদার। হার্শা ভোগলে বলেন, অবিশ্বাস্য এক ফল। শেষে তো সর্বোচ্চ মানের বোলিং ছিল। ম্যাচটা তো হাত থেকে চলেই গিয়েছিল। বোলাররা ফিরিয়ে এনেছে।

যুক্তরাষ্ট্রের পর ভারতের বিপক্ষে ম্যাচ হারায় সুপার এইটের স্বপ্ন এক প্রকার ধুলিস্যাত হতে চলেছে পাকিস্তানের। যদিও অধিনায়ক বাবর আজম এখনও স্বপ্ন দেখছেন শেষ দুই ম্যাচ জিতে গ্রুপ এ থেকে বড় লাফ দেয়ার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply