ইউরোর উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন বেকেনবাওয়ার!

|

গত জানুয়ারিতে তিনি চলে গেছেন না ফেরার দেশে। এবার তার দেশ আয়োজন করছে উয়েফা ইউরো। বেঁচে থাকলে হয়তো পুরো টুর্নামেন্ট আয়োজনের সঙ্গে সম্পৃক্ত থাকতেন ফ্র্যাঞ্জ বেকেনবাওয়ার। নিয়মিত তাকে দেখা যেত গ্যালারিতে। জার্মান কিংবদন্তিকে তাই ভিন্নভাবে স্মরণ করার, সম্মানিত করার উদ্যোগ নিয়েছে ইউরোপিয়ান ফুড়টবল কনফেডারেশন উয়েফা।

শরীরী উপস্থিতি না থাকলেও এবারের ইউরো চ্যাম্পিয়নশিপের উদ্বোধনীতে তাই ‘থাকবেন’ বেকেনবাওয়ার। ১৪ জুন মিউনিখ ফুটবল অ্যারেনায় উদ্বোধনী অনুষ্ঠানে ট্রফি মাঠে আনতে তার প্রতিনিধিত্ব করবেন তার স্ত্রী।

জার্মানির সর্বকালের সেরা ফুটবলারদের একজন বেকেনবাওয়ার। ১৯৭২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ে তিনি অধিনায়কত্ব করেছিলেন তৎকালীন পশ্চিম জার্মানির। জিতেছিলেন ১৯৭৪ বিশ্বকাপও। পরে কোচ হিসাবে দেশকে জেতান ১৯৯০ বিশ্বকাপ। গত ৭ জানুয়ারি, ৭৮ বছর বয়সে মারা যান এই জার্মান কিংবদন্তি।

উয়েফা এক বিবৃতিতে জানিয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে ইউরোর ট্রফি নিয়ে আসবেন জার্মানির দুই ইউরোজয়ী অধিনায়ক বের্নার্ড ডিটস ও ইয়ুর্গেন ক্লিন্সমান এবং বেকেনবাওয়ারের স্ত্রী হাইডি। এই উদ্যোগে একসঙ্গে জার্মানির তিন ইউরোজয়ই ‘প্রতিফলিত’ হবে।

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনা বায়ার্ন মিউনিখের হোম গ্রাউনন। এই বায়ার্নের হয়েই ক্যারিয়ারে এক দশকেরও বেশি সময় খেলেছিলেন বেকেনবাওয়ার। উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই স্কটল্যান্ডের মুখোমুখি হবে জার্মানি। ‘এ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ হিসেবে রয়েছে সুইজারল্যান্ড ও হাঙ্গেরি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply