ঈদের দিন কেমন থাকবে আবহাওয়া?

|

বৃষ্টিভেজা আষাঢ় মাস শুরু হচ্ছে আগামীকাল শনিবার (১৫ জুন)। মানে বর্ষার প্রথম দিন। প্রকৃতিও দিচ্ছে সেই বার্তা। এর দুই দিন পরেই পবিত্র ঈদুল আজহা। ঈদের নামাজ শেষ করেই শুরু হয় পশু কোরবানির পালা। দিনভর এ নিয়ে ব্যস্ত সময় পার করেন অনেকে।

এদিন আবহাওয়া কেমন থাকবে সেটা নিয়ে চিন্তায় থাকেন কোরবানিদাতারা। আগামী সাত দিন দেশের আবহাওয়া কেমন থাকবে, আজ শুক্রবার তা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার (১৬ জুন) সকাল ৯টা থেকে সোমবার (১৭ জুন) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে। এছাড়া রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ঈদের দিন ঢাকা ও আশপাশের এলাকার আকাশ আংশিক মেঘলাসহ অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। এদিন সকালে অতি সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দুপুর ১২টার পর হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। এছাড়া কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরমের তীব্রতা বাড়তে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

তিনি আরও বলেন, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতও হতে পারে। এছাড়া চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। তবে রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টিপাত কম হওয়ার সম্ভাবনা রয়েছে। এই তিন বিভাগে গরমের তীব্রতা বেশি থাকতে পারে বলে জানান ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক।

/এমএইচ/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply