আজ মোদির সঙ্গে বৈঠকে বসবেন শেখ হাসিনা

|

ফাইল ছবি।

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে ফের নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের দ্বিতীয় দিন আজ শনিবার (২২ জুন) ভারতের নবনিযুক্ত প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি।

এ বৈঠকে ১০টিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। সেই সাথে কিছু চুক্তি নবায়নও হতে পারে। এদিন সকালে দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু’র সাথে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে শেখ হাসিনার। এরপর নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন তিনি।

পরে ভারতের উপ-রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ এবং মধ্যাহ্নভোজেও যোগদান করবেন প্রধানমন্ত্রী। আজ দিনব্যাপী নয়াদিল্লিতে নানা কর্মসূচি শেষে সন্ধ্যা ৬টায় নয়াদিল্লি থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়ার কথা রয়েছে তার।

উল্লেখ্য, ২০২২ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকে দুদেশের মধ্যে স্বাক্ষর হয় সাতটি সমঝোতা স্মারক। কথা হয়, বাণিজ্য, বিনিয়োগ, অভিন্ন নদীর পানি বণ্টন, নিরাপত্তা সহযোগিতা, বিদ্যুৎ-জ্বালানি খাতের বৃদ্ধি, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক ও মানব পাচার রোধ নিয়েও।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply