শান্তর অধিনায়কত্বে হতভম্ব সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন

|

ফাইল ছবি

বিশ্বকাপের সেমির স্বপ্ন একপ্রকার শেষ বাংলাদেশের জন্য। সুপার এইটে টানা দ্বিতীয় হারে ট্র্যাক ছিটকে গিয়েছে শান্তর দল। টুর্নামেন্টে হতশ্রী পারফর্ম করছে ব্যাটাররা। তাইতো বাংলাদেশের ব্যাটারদের পারফরম্যান্স নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। বিশ্বকাপের শুরু থেকেই ছন্দে নেই টপঅর্ডার ব্যাটাররা। এর মাঝে নতুন মাত্রা যোগ করেছে ভারতের বিপক্ষে শান্তর অধিনায়কত্ব।

সুপার এইটের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে টস ভাগ্য ছিল বাংলাদেশের পক্ষে। টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এমনকি দুই স্পিনারকে দিয়ে বোলিংয়ের শুরু করে সবাইকে চমকে দেন তিনি। যে ভারত স্বাচ্ছন্দে স্পিন খেলতে পারে, সেই ভারতের ব্যাটিংকে স্পিনে কাবু করতে চেয়েছিলেন অধিনায়ক শান্ত। মোস্তাফিজের মতো বোলার রেখে শেখ মেহেদি ও সাকিবকে দিয়ে আক্রমণের শুরু করানোয় হতবাক ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন।

ভন বলেন, বাংলাদেশ টস জিতলো এবং দিনের ম্যাচে বোলিং নিলো। স্পিন ভালো খেলে, এমন প্লেয়ারদের বিপক্ষে দুই স্পিনারকে দিয়ে শুরু করানো, সত্যিই অবিশ্বাস্য। যেখানে তারা বাঁহাতি বোলারের বিপক্ষে ভুগছে, সেখানে কেন মুস্তাফিজকে দিয়ে শুরু করানো হলো না। সত্যিই…অস্বাভাবিক।

ভারতের বিপক্ষের ম্যাচে একাদশে একটি বদল নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তাসকিন আহমেদের বদলে খেলানো হয় জাকের আলী অনিককে। এমনকি বাংলাদেশ আগের সবগুলো ম্যাচ খেলেছিল তিন পেসার নিয়ে। এবার পেসার একজন কমিয়ে বাড়ানো হয়েছে ব্যাটার। সব ছাপিয়ে প্রশ্নবিদ্ধ হচ্ছে শান্তর অধিনায়কত্ব।

বিষয়টি নিয়ে সাকিব আল হাসানকেও প্রশ্ন করা হয়। এসব প্রশ্নের জবাবে সাকিব বলেন, আমাকে যদি জিজ্ঞেস করেন, ক্যারিবিয়ানে পরে ব্যাটিং করে একটা বা দুটি ম্যাচেই সফলতা পেয়েছে। ইংল্যান্ড মনে হয় একটা ম্যাচে ১৮০ চেজ করেছে। নইলে প্রথমে ব্যাটিং করাটাই নিয়ম, দলগুলো এতে সফলও হচ্ছে। এটা মনে রাখলে হয়তো প্রথমে ব্যাটিং করলেই ভালো হতো। তবে বিষয়টি অধিনায়ক ও কোচের উপর। উনারা হয়তো ভেবেছেন ওদেরকে মোটামুটি একটা রানে আটকে রাখতে পারলে কাজটা সহজ হবে।

উল্লেখ্য, নিজেদের শেষ ম্যাচে আগামী ২৫ জুন আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬ টায় শুরু হবে ম্যাচটি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply