মধ্যপ্রাচ্যে যুদ্ধ আরও ছড়িয়ে পড়ার শঙ্কা ইইউ’র

|

ছবি: এপি

মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধ আরও ছড়িয়ে পড়ছে বলে শঙ্কা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপের দেশগুলোর জোটটির পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেফ বোরেল এই মন্তব্য করেন। সোমবার এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েলসহ একাধিক সংবাদমাধ্যম।

লুক্সেমবার্গে ইইউ’র সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে বোরেল বলেন, লেবাননের দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়ছে যুদ্ধ। প্রতিনিয়ত এর পরিধি বাড়ছে। এখনই কার্যকর ব্যবস্থা না নিলে এই যুদ্ধ মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়বে বলে শঙ্কা তার।

তিনি আরও বলেন, উত্তর কোরিয়া সফর নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিক্রিয়া দেখেছি। পুতিন স্পষ্টত একটি দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে মনে করেন ইইউ’র পররাষ্ট্র বিষয়ক প্রধান।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। এতে ১ হাজার ২০০ জন নিহত হন। একইসঙ্গে ২৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়। ওই দিন থেকেই গাজায় বিধ্বংসী হামলা শুরু করে ইসরায়েল। হামলায় এ পর্যন্ত গাজায় ৩৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। ত্রাণ ঢুকতে না দেয়ায় খাবারের অভাবে ধুঁকছে লাখো ফিলিস্তিনি। এ পরিস্থিতিতে ওই অঞ্চলে নতুন করে যুদ্ধ ছড়িয়ে পড়লে তা বিপর্যয় নিয়ে আসবে। সম্প্রতি, সাইপ্রাসে হামলার হুঁশিয়ারি দেয় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবু্ল্লাহও।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply