কোটা আন্দোলন: ৫ ঘণ্টা পর শাহবাগ ছাড়লো আন্দোলনকারীরা, নতুন কর্মসূচি ঘোষণা

|

ফাইল ছবি।

নতুন কর্মসূচি ঘোষণা করে চতুর্থ দিনের আন্দোলন স্থগিত করেছে কোটাবিরোধী শিক্ষার্থীরা। সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ করে আন্দোলকারীরা। দুপুর থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেন। প্রায় সাড়ে ৫ ঘণ্টা পর অবরোধ তুলে নেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সন্ধ্যা ৬টার পর নতুন কর্মসূচি ঘোষণা করে ৪র্থদিনের কর্মসূচি স্থগিত করে আন্দোলনকারীরা। হুঁশিয়ারি দেয়, ৪ দফার আন্দোলন অব্যাহত রাখার।

আন্দোলনকারীরা জানান, শনিবার (৬ জুলাই) দেশের সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে বিক্ষোভ মিছিল করবে তারা। রোববার সারাদেশে ক্লাস পরীক্ষা বর্জন করবে আন্দোলনকারীরা।

এর আগে, বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মিছিল বের করে। হলে-হলে গিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে অংশ নেয়ার আহ্বান জানায় তারা। সূর্যসেন হলে সামনে গেলে পক্ষে-বিপক্ষে কিছুটা উত্তেজনা তৈরি হয়।আন্দোলনকারীদের অভিযোগ শিক্ষার্থীদের মিছিলে অংশ নিতে বাঁধা দিচ্ছে ছাত্রলীগ। উল্টো উশৃংখলার অভিযোগ ছাত্রলীগের। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের মিছিলটি মুহসীন হল, টিএসসি হয়ে শাহবাগে মোড়ে অবস্থান নেয়। পুলিশ বাঁধা দেয়ার চেষ্টা করলে উত্তেজনাও ছড়ায়।

আরও পড়ুন: ফুঁসছে আন্দোলন: রাজশাহী-ঢাকা, ঢাকা-আরিচা মহাসড়ক ও শাহবাগ অবরুদ্ধ

অপরদিকে, আন্দোলনের ঢেউ লেগেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়েও। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করে এদিন ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এদিন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

উল্লেখ্য, শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে পরিপত্র জারি করা হয়। তবে, চলতি বছরের ৯ জুন তা বাতিল করে দেন হাইকোর্ট।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply