সরকারি কর্মকর্তাদের বেতন কত? অঢেল সম্পদের মালিক হওয়া কি আদৌ সম্ভব?

|

সরকারি কর্মকর্তারা কতো সম্পদের মালিক হতে পারেন? সাবেক আইজিপি বেনজীর ও রাজস্ব কর্মকর্তা মতিউরের হাজার কোটি টাকার সম্পদের তথ্য চাউর হওয়ার পর, প্রশ্ন উঠেছে- তারা বেতন পেতেন কতো? চাকরী জীবনে তারা যে বেতনভাতা পেতেন তাতে এতো সম্পদের মালিক হওয়া কী সম্ভব?

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন স্কেলের ২০টি গ্রেড রয়েছে। এর মধ্যে প্রথম থেকে নবম গ্রেডের কর্মকর্তারা প্রথম শ্রেনীর। সে অনুযায়ী প্রথম গ্রেডের সচিব মর্যাদার কর্মকর্তাদের সর্ব্বোচ মাসিক বেতন ৭৮ হাজার টাকা। সিনিয়র সচিবরা বিশেষ সুবিধা হিসেবে পান এর চেয়ে ৫ হাজার টাকা বেশি। বাড়ি ভাড়া, চিকিৎসা, গাড়িসহ ১৫ খাতে ভাতা যোগ করলে ১ লাখ ৪০ হাজার টাকার মাসে মতো পান তারা। সে হিসেবে একজন সচিব চাকরি শেষে সর্ব্বোচ ২ থেকে আড়াই কোটি টাকার সম্পদের মালিক হতে পারেন।

ভাতা বাদ দিলে দ্বিতীয় গ্রেডে প্রশাসনের অতিরিক্ত সচিব, পুলিশের এআইজি বা এনিবার সদস্যদের বেতন- সর্বনিম্ন ৬৬ হাজার থেকে সর্ব্বোচ ৭৬ হাজার ৪৯০ টাকা।

একইভাবে তৃতীয় গ্রেডের যুগ্মসচিব-পুলিশের ডিআইজি বা কাস্টমসের কমিশনারদের বেতন ৫৬ হাজার ৫০০-৭৪ হাজার ৪০০ টাকা। ৪র্থ গ্রেডে যুগ্মসচিব এবং উপসচিব পর্যায়ের কিছু কর্মকর্তার বেতন ৫০ হাজার থেকে সর্ব্বোচ ৭১ হাজার ২০০ টাকা।

৫ম গ্রেডে উপ সচিব, পুলিশের এসপি মর্যাদার কর্মকর্তারা বেতন পান ৪৩ হাজার থেকে সর্ব্বোচ ৬৯ হাজার ৮৫০ টাকা। ষষ্ঠ গ্রেডের ইউএনও বা সিনিয়র সহকারী সচিব মর্যাদার কর্মকর্তাদের বেতন সাড়ে ৩৫ হাজার থেকে ৬৭ হাজার ১০ টাকা।

৭ম থেকে ৯ম গ্রেডের এসি ল্যান্ড বা সহকারী কমিশনার ও পুলিশের এসপি মর্যাদার কর্মকর্তারা সর্বনিম্ন ২২ হাজার থেকে ৬৩ হাজার ৪১০ টাকা বেতন পান। এর মধ্যে ৭ম গ্রেডের কর্মকর্তারা ২৯ হাজার থেকে ৬৩ হাজার ৪১০ টাকা, ৮ম গ্রেডের কর্মকর্তারা পান ২৩ হাজার থেকে ৫৫ হাজার ৪৭০ টাকা। আর ৯ম গ্রেডের বেতন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা।

অন্যদিকে ১০ম গ্রেডের প্রশাসনের দ্বিতীয় শ্রেনীর কর্মকর্তা পিও, পুলিশের এসআই, কাস্টমসের ইন্সপেক্টররা বেতন পান সর্বনিম্ন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা।

১১ থেকে ১৬ গ্রেড তৃতীয় শ্রেণির কর্মচারীদের। এর মধ্যে ১১ গ্রেডের ক্লার্ক পর্যায়ের কর্মচারীরা সর্বনিম্ন সাড়ে ১২ হাজার থেকে সর্ব্বোচ ৩০ হাজার ২৩০ টাকা। ১২ গ্রেডের কর্মচারীরা ১১ হাজার ৩০০ থেকে ২৭ হাজার ৩০০ টাকা, ১৩ গ্রেডে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা বেতন পান। ১৪ গ্রেডে ১০ হাজার ২০০’শ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা, ১৫ গ্রেডে বেতন ৯ হাজার ৭০০ থেকে ২৩ হাজার ৪৯০ টাকা। আর তৃতীয় শ্রেণির শেষ ধাপের ১৬ গ্রেডের কর্মচারিদের বেতন ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।

সরকারি চাকরিতে ১৭ থেকে ২০ গ্রেডের কর্মচারিরা চতুর্থ শ্রেণির। এর মধ্যে ১৭ গ্রেডের কর্মচারিরা বেতন পান সর্বনিম্ন ৯ হাজার থেকে সর্ব্বোচ ২১ হাজার ৮০০ টাকা। ১৮ গ্রেডে ৮ হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা, ১৯ গ্রেডে সাড়ে ৮ হাজার থেকে ২০ হাজার ৫৭০ এবং সবশেষ ২০ গ্রেডের কর্মচারিরা বেতন পান ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।

সরকারি কর্মকর্তা-কর্মচারিদের এই বেতন কাঠামোয় অঢেল সম্পদের মালিক হওয়া অসম্ভব। এক্ষেত্রে লাগাম টানতে প্রতিবছরই সম্পদের হিসাব জমা এবং তা যাচাইয়ের ওপর জোর দিয়েছেন বিশ্লেষকরা।

এরইমধ্যে উচ্চ আদালত, প্রতিবছর সরকারি কর্মকর্তা কর্মচারীদের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দাখিলের নির্দেশ দিয়েছেন।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply