মালয়েশিয়ায় নথি জালিয়াতির দায়ে বাংলাদেশি গ্রেফতার

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় নথি জালিয়াতি সিন্ডিকেট পরিচালনার দায়ে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে ইমিগ্রেশন বিভাগ। বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানী কুয়ালালামপুরের চৌকিট এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তবে ওই বাংলাদেশির নাম প্রকাশ করেনি ইমিগ্রেশন বিভাগ।

শুক্রবার (৫ জুলাই) জেআইএম এর মহাপরিচালক, দাতুক রুসলিন জুসোহ এক বিবৃতিতে জানান, গ্রেফতার হওয়া ২৪ বছর বয়সী বাংলাদেশির কাছে স্টুডেন্ট পাস পাওয়া গেছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, অপারেশন দলটি চৌকিটের একটি হোটেল রুমকে নথি জালিয়াতির প্রধান কার্যালয় হিসাবে ব্যবহার করে আসছিল।

তিনি আরও জানান, তদন্তে দেখা গেছে, এই সিন্ডিকেটটি তিন মাস ধরে কাজ করছে। বাংলাদেশ, নেপাল, ভারত ও ইন্দোনেশিয়ার যাদের ভ্রমণের কাগজপত্র নেই তাদের ভুয়া পাসপোর্ট সেবা প্রদান করে আসছিল তারা। সিন্ডিকেটটি প্রতিটি পাসপোর্টের জন্য ১০০ থেকে ১৫০ রিঙ্গিত চার্জে  প্রতিদিন ৫০ থেকে ১০০টি পাসপোর্ট কপি তৈরি করত।

রাসলিন বলেন, অভিযানের সময় তারা একটি ল্যাপটপ কম্পিউটার, একটি প্রিন্টার, জাল সন্দেহে ৪৫টি পাসপোর্ট, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও নেপালের ১০২টি পাসপোর্ট, জাল ইলেকট্রনিক ই-ভিসা নথির নয়টি শীট, ফোমেমা পরিদর্শন ফর্মের চারটি শিট, এতে ছাপা বাংলাদেশি পাসপোর্ট পৃষ্ঠাসহ কাগজ এবং জাল নথি তৈরির বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়। এ বিষয়ে অধিকতর তদন্তের জন্য ওয়ি বাংলাদেশিকে পুত্রজায়া ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে বলে জানিয়েছেন ইমিগ্রেশনের মহাপরিচালক।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply