রোনালদো নাকি এমবাপ্পে, কে হাসবেন শেষ হাসি

|

সংগৃহীত

ইউরোতে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামছে পর্তুগাল ও ফ্রান্স। এ ম্যাচের মাধ্যমে ফের দুই পুরনো প্রতিদ্বন্দ্বী নিজেদের মধ্যকার প্রতিযোগিতা ঝালিয়ে নেবার সুযোগ পাচ্ছে। সব ছাপিয়ে অবশ্য দুই দলের দুই অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো ও কিলিয়ান এমবাপ্পের ওপরই পুরো বিশ্বের নজর থাকবে।

২০১৬ সালের ফাইনালের পর গত ইউরোতেও দুই দলের দেখা হয়েছিল গ্রুপ পর্বে। তিন পেনাল্টি গোলের ম্যাচটি ড্র হয়েছিল ২-২ এ। মাঝে দুইবার উয়েফা নেশনস লিগ খেলে একটি ড্র অন্যটি জিতেছে ফ্রান্স। শেষ ১৪ বারের দেখায় পর্তুগালের বিপক্ষে তারা একবারই হেরেছে, সেটি ২০১৬ সালের সেই ফাইনালে।

শক্তি সামর্থ্যে পর্তুগালও দারুণ এক সম্ভাবনাময় দল। কিন্তু এই মুহূর্তে দলটি খুব ভালো অবস্থায় নেই। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠলেও সেখানে তাদের স্লোভেনিয়ার বিপক্ষে জিততে হয় টাইব্রেকারে। ফরাসিরা যে দুর্দান্ত খেলছে, তাও অবশ্য নয়। গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে উঠে তারা বেলজিয়ামকে হারায় ১-০ গোলে। সেই গোলও আবার ছিল প্রতিপক্ষের আত্মঘাতী।

এই ম্যাচে আলাদাভাবেই নজর কাড়বেন এমবাপ্পে ও রোনালদো। এবারের ইউরোতে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি রোনালদো এবং এমবাপ্পে। দল শেষ আটে উঠলেও এখন পর্যন্ত গোলের দেখা পাননি সিআর সেভেন। আজ রোনালদোর সামনে গোল খরা কাটানোর সুযোগ। এদিকে ইনজুরির জন্য সব ম্যাচে মাঠে নামতে পারেননি কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে। মুখে মাস্ক পরে খেলতে হচ্ছে তাকে। আসরে এখন পর্যন্ত মাত্র ১টি গোল করতে পেরেছেন রিয়াল মাদ্রিদ তারকা। আজ এমবাপ্পের সামনেও বড় সুযোগ পারফরম্যান্স করে দলকে সেমিফাইনালে তোলার।

রোনালদো আগেই জানিয়ে রেখেছিলেন, এটা তার শেষ ইউরো। সে হিসেবে আজই হতে পারে তার শেষ, যদি পর্তুগাল হেরে যায়। এদিকে এমবাপ্পের জন্য একই সমীকরণ হলেও তার সামনে আরও অনেকটা পথ বাকি এখনো।

এই ম্যাচ নিয়ে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশাম বলেন, আমাদের দল মেধা এবং মানসম্পন্ন ফুটবলার অনেক। তবে অন্য দলগুলোতেও কোয়ালিটি ফুটবলারের অভাব নেই। সুতরাং জিততে হলে কঠোর পরিশ্রমই করতেই হবে। এই ধরনের উচুঁ পর্যায়ের ম্যাচে পুরো টিমের পারফর্ম দরকার।

এদিকে পর্তুগালের কোচ রবার্তো মার্টিনেজ বলেন, আমাদের সব মনোযোগ এখন ফ্রান্সের বিপক্ষে ম্যাচকে ঘিরে। অবশ্যই ফরাসীরা শক্তিশালী দল। তবে তাদের রক্ষণভাগে সমস্যা আছে। সেই দুর্বলতা কাজে লাগিয়েই আমরা সুযোগ তৈরি করতে চাই। এই ম্যাচের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন।’ সেরাটা দিয়ে ম্যাচ জিততে চাই।

উল্লেখ্য, শুক্রবার (৫ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় হামবুর্গে মুখোমুখি হবে দু’দল। সেমিফাইনালে জয়ী দলের প্রতিপক্ষ হবে জার্মানি-স্পেন ম্যাচের বিজয়ীরা।

ওয়াইবি/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply