কোটা আন্দোলন: বুধবার সারাদেশে সর্বাত্মক ব্লকেডের হুঁশিয়ারি

|

চলমান কোটা সংস্কার আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আজ সোমবার (৮ জুলাই) দ্বিতীয় দিনের বাংলা ব্লকেড কর্মসূচি শেষে নতুন কর্মসূচি ঘোষণা করে তারা। আগামীকাল মঙ্গলবার অনলাইন ও অফলাইনে জনসংযোগ এবং পরশু পূর্ণদিবস সর্বাত্মক ব্লকেডের হুঁশিয়ারি দিয়েছেন সাধারণ শিক্ষার্থীদের এই প্ল্যাটফর্ম।

সোমবার বিকেল সোয়া ৪টা থেকে টানা ৫ ঘণ্টা রাজধানীর বিভিন্ন মোড় অবরোধ করে রাখে কোটাবিরোধী আন্দোলনে অংশগ্রহণকার‍ীরা। এ সময় এসব সড়কে যান চলাচল বন্ধ ছিল। পরে রাত সাড়ে ৮টায় শাহবাগে নতুন কর্মসূচির ঘোষণা দেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

এ সময় তিনি বলেন, অর্ধবেলা নয়, এরপর আমরা সর্বাত্মক ব্লকেডের পরিকল্পনা ও প্রস্তুতি নিচ্ছি। কালকে রাস্তা ব্লকেডের আওতামুক্ত থাকবে। বুধবার ৬৪ জেলায় কঠোর কর্মসূচির প্রস্তুতির জন্য মঙ্গলবার সারাদেশের প্রতিনিধি বৈঠিক এবং অনলাইনে-অফলাইনে গণসংযোগ করা হবে। মঙ্গলবার বিকেলে অনলাইন ব্রিফিংয়ে আমরা কর্মসূচি ঘোষণা করব। আর ছাত্র ধর্মঘট ও ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে।

কোটাব্যবস্থা বাতিলে আইন পাস করে দ্রুত সাধারণ শিক্ষার্থীদের দাবি বাস্তবায়ন করতে সরকারের প্রতি এ সময় অনুরোধ জানানো হয়। শিক্ষার্থীদের কোনোরকম হয়রানি করলে আন্দোলন জোরালো হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়।

প্লাটফর্মটি থেকে দাবি তোলা হয়, সরকারি চাকরিতে সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে নূন্যতম পর্যায়ে এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে৷

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply