মেসির পথেই হাঁটছেন লামিন ইয়ামাল

|

ছবি: সংগৃহীত

বয়স সবে মাত্র ১৬ বছর। এখনি নামের সাথে তারকা তকমা লেগে গিয়েছে। ১৬ বছর পূর্ণ হওয়ার আগেই অভিষিক্ত এই ফুটবলার বার্সেলোনার জার্সিতে ভেঙেছেন একাধিক রেকর্ড। যার কথা বলছি তিনি স্পেনের বিস্ময়বালক লামিন ইয়ামাল।

গত মৌসুমে বার্সেলোনার ইতিহাসের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে মাঠে নামেন ইয়ামাল। ক্লাবের পর এবার জাতীয় দলের হয়েও ইতিহাস গড়েছেন তিনি। লা রোজাদের জার্সিতে সবচেয়ে কম বয়সে খেলা ও গোল করার দুটি কীর্তিই এখন এই স্প্যানিয়ার্ডের দখলে।

বার্সার জার্সিতে অভিষেক হওয়ার পর থেকেই সবার নজর কেড়েছেন ইয়ামাল। ইতিমধ্যে তার নামের সাথে ফুটবল কিংবদন্তী লিওনেল মেসির নাম সম্পৃক্ত করা হচ্ছে। কারণ মেসির মতোই অসাধারণ প্রতিভার অধিকারী হিসাবে ধারণা করা হচ্ছে ইয়ামালকে। বার্সায় বেড়ে উঠেছিলেন মেসি। দলকে জিতিয়েছেন অজস্র শিরোপা। মেসির পর এবার ইয়ামালও বার্সেলোনাকে স্বপ্ন দেখাচ্ছেন। ইতোমধ্যেই স্প্যানিশ এই ক্লাবের অন্যতম ভরসার প্রতীক হয়ে উঠেছেন তিনি।

জার্মানিতে চলমান ইউরো চ্যাম্পিয়নশিপে যে কয়জন তরুণ ও প্রতিভাবান ফুটবলারের দিকে দর্শকদের নজর, তার অন্যতম স্পেনের ১৬ বছর বয়সী ইয়ামাল। নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমেই করেছেন সবচেয়ে কম বয়সে ইউরোতে খেলার রেকর্ড। বার্সেলোনার এ তরুণ ফরোয়ার্ডের সামনে আরও অনেক রেকর্ডের হাতছানি।

ইতোমধ্যে কথা উঠেছে বার্সায় মেসির রেখে যাওয়া ১০ নম্বর জার্সি গায়ে তোলা নিয়েও। এমন কিছুকে ‘স্বপ্নপূরণ’ হওয়ার মতো বলে মন্তব্য কররেছেন ইয়ামাল নিজেই। শুধু ১০ নম্বর জার্সিই পরতে চান না, মেসির মতো দলে প্রভাবও রাখতে চান ইয়ামাল। ওয়ান্ডারকিড ইয়ামাল, লিওনেল মেসির মতোই ক্যারিয়ারের পথে হাঁটছেন। মেসি এবং ইয়ামালের সাথে কাজ করা বার্সা একাডেমির দুই প্রাক্তন কোচ এমন মন্তব্যই করেছেন।

স্কাই স্পোর্টসকে দেয়া এক সাক্ষাৎকারে প্রাক্তন ব্লাউগ্রানা খেলোয়াড় এবং কোচ অস্কার লোপেজ বলেন, যখন আপনি এই প্রতিভা সম্পন্ন ছেলেদের দেখেন, আপনি জানেন যে তারা যে কোনও মুহূর্তে বড় পদক্ষেপ নিতে পারে। এটা আমার সাথে হয়েছিল যখন আমি মেসির সাথে সতীর্থ হিসেবে ছিলাম। আমি প্রথম দলে গিয়েছিলাম এবং সে তখনও বার্সেলোনা সি-তে ছিল। ক্লাব বুঝতে পেরেছিল যে তার সহজাত প্রতিভা রয়েছে এবং তিনি এমন একজন খেলোয়াড় যিনি দ্রুত এই পদক্ষেপগুলি নিতে পারেন। তাই এক মাস বা দুই মাসের মধ্যেই প্রথম দলে ছিলেন তিনি।

ইয়ামালকে নিয়ে বলেন, তার একটি সহজাত প্রতিভা রয়েছে যা আপনি ফেলতে পারবেন না। আমি এর দ্বারা যা বোঝাতে চাচ্ছি তাহলো সে, এমন একটি ছেলে যে মাঠে অনেক কিছু করতে সক্ষম। কারণ তার প্রতিভা রয়েছে তা করার মতো।

আরেক প্রাক্তন একাডেমি কোচ আলবার্ট ক্যাপেলাস জানান, বার্সেলোনা আইকনদের অনুসরণ করে ইয়ামালে যোগ হয়েছে। আমি খেলোয়াড়দের তুলনা করতে পছন্দ করি না। তবে তাকে খুব অল্প বয়স থেকে দেখে বিশেষ কিছু মনে হয়েছে। সে মেসির মতো ফুটবলে পার্থক্য তৈরি করবে আশা করি।

ইয়ামাল ইতোমধ্যেই মেসিকে লা লিগা শিরোপা বিজয়ী হিসাবে অনুকরণ করেছে। ভবিষ্যতে যেকোনো পর্যায়ে গোল্ডেন বল এবং ব্যালন ডি’অর সম্মানে অবতরণ করে মেসিকে অনুসরণ করতে চান এই তরুণ।

/ওয়াইবি/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply