উইম্বলডনের ফাইনালে পাওলিনি

|

ক্রোয়েশিয়ার দোনা ভেকিচকে ২-৬, ৬-৪, ৭-৬ (১০/৮) গেমে হারিয়ে উইম্বলডনের ফাইনালে উঠেছেন জাসমিন পাওলিনি। সপ্তম বাছাই পাওলিনি ইতালির প্রথম নারী টেনিস খেলোয়াড়, যিনি ওপেন এরায় উইম্বলডনের ফাইনালে উঠলেন। ফাইনালে তার প্রতিপক্ষ বারবোরা ক্রেচিকোভা।

পাওলিনি এবারের আগে তিনবার উইম্বলডনের মূল পর্বে উঠে তিনবারই বিদায় নেন প্রথম রাউন্ড থেকে। চলতি আসরের আগ পর্যন্ত উইম্বলডনে একটি ম্যাচও না জেতা সেই পাওলিনি এবার ছয়টি ম্যাচ জিতে ফাইনালে উঠলেন।

নারীদের উইম্বলডনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদী সেমিফাইনাল খেললেন পাওলিনি ও ভেকিচ। ম্যাচ জেতেন ২-৬, ৬-৪ ও ৭-৬ সেটে। প্রথম সেট জেতেন ভেকিচ। দ্বিতীয় সেটে ফিরে আসেন পাওলিনি। তৃতীয় সেট টাইব্রেকারে যাওয়ার আগে দুবার ম্যাচ পয়েন্ট পেয়েছিলেন তিনি। দুবারই ভেকিচ ম্যাচ বাঁচান। খেলা টাইব্রেকারে নিয়ে যান। কিন্তু শেষ পর্যন্ত হারতে হয় তাকে।

২ ঘণ্টা ৫১ মিনিটের দীর্ঘ লড়াই জিতে ফাইনালে ওঠেন পাওলিনি। ফাইনালে তার প্রতিপক্ষ বারবোরা ক্রেচিকোভা। আরেক সেমিফাইনালে তিনি চতুর্থ বাছাই এলিনা রিবাকিনাকে হারান ৩-৬, ৬-৩ ও ৬-৪ সেটে। পিছিয়ে পড়েও অঘটন ঘটিয়েছেন ক্রেচিকোভা। এবার নতুন নারী চ্যাম্পিয়ন পেতে চলেছে উইম্বলডন।

২০২৪ সালের আগে কোনো গ্র্যান্ড স্লামের তৃতীয় রাউন্ডেও উঠতে পারেননি ২৮ বছর বয়সী পাওলিনি। কিন্তু এ বছর যেন তার সৌভাগ্যের শিকে ছিঁড়েছে! অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠে বছর শুরু ইতালিয়ান এই নারী টেনিস খেলোয়াড়ের। ফ্রেঞ্চ ওপেনে হন রানার্সআপ। এবার পাওলিনি ফাইনালে উঠলেন বছরের তৃতীয় গ্র্যান্ড স্লামের নারী এককেও।

এক মাস আগেই ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠেছিলেন। ইগা সিওনতেকের কাছে হেরে রানার্সআপ হতে হয়েছিল তাকে। এবার উইম্বলডন জেতার সুযোগ তার সামনে। এবারও কি পা হড়কাবেন এই ইতালিয়ান? নাকি জীবনে প্রথমবার উঁচিয়ে ধরবেন কোনো গ্র্যান্ড স্লাম শিরোপা?

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply