অতিবৃষ্টি-বন্যায় উত্তরপ্রদেশ, হিমাচল ও সিকিমে প্রাণহানি ৪২

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা প্রতিনিধি:

মুষল ধারে বৃষ্টির ফলে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে ভারতের উত্তরপ্রদেশে। প্রদেশের ১২টি জেলার ৬০০-র বেশি গ্রাম পানিতে ভেসে গেছে। বন্যা বিধ্বস্ত এই ১২টি জেলা মিলিয়ে গত ২৪ ঘণ্টায় মোট ১৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে বজ্রাঘাতে, দুইজন পানিতে ডুবে এবং একজনের মৃত্যু হয়েছে সাপের কামড়ে। এরই মধ্যে প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সব গ্রামের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখছেন।

পানিমগ্ন এলাকায় আটকে পড়া বাসিন্দাদের দ্রুত উদ্ধারের কাজ চলছে। রাজ্য সরকার সূত্রে জানা গেছে, রাজ্যজুড়ে বন্যাকবলিত এলাকায় ৭১২টি ত্রাণ শিবির খোলা হয়েছে। সেখানেই দুর্গতদের ঠাঁই দেয়া হয়েছে। তবে ভারী বর্ষণ অব্যাহত থাকায় ত্রাণ ও উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

এদিকে মৌসুমী বায়ুর আগমনে বর্ষা শুরু হতে না হতেই চরম ভোগান্তি শুরু হয়েছে হিমাচল প্রদেশেও। বৃষ্টিজনিত কারণে রাজ্যে দুই সপ্তাহে ২২ জনের মৃত্যু হয়েছে। গত দুই সপ্তাহে ৮ জন বন্যার পানিতে ডুবে, ৬ জন ভূমিধসে, ৪ জন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এবং ৩ জন বিষধর সাপের কামড়ে প্রাণ হারিয়েছেন। বন্যার পানিতে ভেসে ২ জন এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন। বন্যাকবলিত এলাকায় মোট ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১৭২ কোটি রুপি।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply