তিস্তা অববাহিকায় নজীরবিহীন গণঅবস্থান, নিজস্ব অর্থায়নে মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি

|

সিনিয়র করেসপনডেন্ট, রংপুর

তিস্তা কর্তৃপক্ষ গঠন করে চলতি অর্থবছরেই পদ্মা সেতুর মতো তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে তিস্তার দুইতীরে গণঅবস্থান কর্মসূচি পালন করছে ‘তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদ’। শুক্রবার (১২ জুলাই) বিকেল চারটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত একযোগে অববাহিকার ১১০টি পয়েন্টে এই গণঅবস্থানে হাজার হাজার ভুক্তভোগী অংশ নেন।

রংপুরের পীরগাছার ছাওলা ইউনিয়নের বোল্ডারের মাথা পয়েন্টে পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নের মিনা বাজার পয়েন্টে সাধারণ সম্পাদক শফিয়ার রহমান, নোহালীর কচুয়াতে কেন্দ্রীয় সদস্য আনিছুল হক চৌধুরীর নেতৃত্বে অবস্থান কর্মসূচি পালিত হয়।

এছাড়া, আলমবিদিতরের বড়াইবাড়ি, লক্ষিটারী ইউনিয়নের মহিপুর, কাউনিয়া রেলসেতু পয়েন্ট, বিশ্বনাথ হয়বত খা পয়েন্ট, কুড়িগ্রামের রাজারহাটের সরিষাবাড়ি, বিদ্যানন্দ পয়েন্ট, বুড়িরহাট পয়েন্ট, উলিপুরের থেতরাই, নীলফামারীর ডিমলার তিস্তার প্রবেশমুখ কালিগঞ্জ পয়েন্ট, কেল্লাপাড়া পয়েন্ট, জলঢাকার জয়বাংলা বাজার, বানপাড়া, লালমনিরহাটের হাতিবান্ধার ডাউয়াবাড়ি সোহাগের হাট, সিন্দুরনা পয়েন্ট, পারুলিয়া, ঘুমটি বাজার, কালিগঞ্জের ভোটমারি পয়েন্ট, চিলাখাল, মটুকপুর, আদিতমারীর মহিষখোচা, রাজপুর পয়েন্টে অসংখ্য মানুষ এই গণঅবস্থানে অংশ নেন।

এ সময় পরিষদের সাধারণ সম্পাদক শফিয়ার রহমান বলেন, প্রতিবছর তিস্তা পাড়ে ১ লাখ কোটি টাকার ক্ষতি হচ্ছে। ২০ হাজার মানুষ উদ্বাস্তু হচ্ছে। জীবন-জীবিকা বিপন্ন। কৃষি-কৃষক লণ্ডভণ্ড। আমরা কোন ভূ-রাজনৈতিক দ্বৈরথ চাই না। আমরা চাই চীনের সমীক্ষা অনুযায়ী প্রধানমন্ত্রী প্রতিশ্রুত তিস্তা মহাপ্রকল্পের কাজ চলতি অর্থ বছর থেকেই শুরু করা হোক। আশা করি চীন ফেরত সংবাদ সম্মেলনেই প্রধানমন্ত্রী এই ঘোষণা দেবেন।

পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী বলেন, দেশের অন্য অংশে ৪ লাখ কোটি টাকার কাজ হচ্ছে। কিন্তু উত্তরাঞ্চলে কোনো মেগা প্রকল্প নেই। আমরা চাই প্রধানমন্ত্রী অবিলম্বে তিস্তা কর্তৃপক্ষ ঘোষণা করবেন। এর মাধ্যমে পদ্মা সেতুর মতো নিজস্ব অর্থায়নে তিস্তা মহাপ্রকল্পের কাজ শুরুর ঘোষণা দেবেন। এই দাবি এই অঞ্চলের ২ কোটি মানুষের জীবন-জীবকা বাঁচানোর প্রকল্প। অগ্রাধিকার ভিত্তিতে এই প্রকল্পের কাজ শুরু করতে হবে। তা করা না হলে রাজপথ, নৌপথ রেলপথ অবরোধসহ কঠোর আন্দোলনে যাবো আমরা।

গণঅবস্থানে বক্তব্যের পাশাপাশি গণসঙ্গীত, কবিতা, নাটকসহ বিভিন্নভাবে তিস্তায় ক্ষতিগ্রস্ত মানুষের জীবনের চিত্র তুলে ধরা হয়।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply