শুরুর দিনগুলোতে মনে হয়েছিল কোহলিকে প্রতি বলেই আউট করতে পারবো: অ্যান্ডারসন

|

ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বে এমন কিছু লড়াই রয়েছে যা চিরস্মরণীয় হয়ে থাকে। গোটা ক্রিকেট বিশ্ব সেই লড়াই উপভোগ করে। তার মধ্যে একটা হল জেমস অ্যান্ডারসন বনাম ভিরাট কোহলির ব্যাট-বলের লড়াই। বর্তমান ক্রিকেটে কোহলি যে একজন কিংবদন্তি খেলোয়াড়, তা নিঃসন্দেহে বলা যেতেই পারে। অ্যান্ডারসনও ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা পেসারের তালিকায় সবার উপরে রয়েছেন।

লর্ডস টেস্ট দিয়ে দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেছেন ইংল্যান্ডের কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসন। টেস্ট ক্রিকেটকে বিদায় বলার আগে নিজের নামের পাশে তার উইকেট সংখ্যা পেসারদের মধ্যে রেকর্ড ৭০৪টি। যেই কীর্তি নেই ইংল্যান্ড তথা বিশ্ব ক্রিকেটেরই কোনো পেসারের। এমন কীর্তি গড়ে অবসর বলা অ্যান্ডারসন জানিয়েছেন ক্রিকেট নিয়ে তার গভীর মূল্যায়নের কথা। জানিয়েছেন ক্যারিয়ারের শুরুর দিকে ভিরাট কোহলি ও বর্তমানের কিংবদন্তি কোহলির মধ্যে কতটা ফারাক।

২০১৪ সালে কোহলি প্রথমবার ইংল্যান্ড সফরে গিয়েছিলেন। সেইসময় অ্যান্ডারসন তাকে যথেষ্ট সমস্যায় ফেলেছিলেন। এরপর কোহলি দুর্দান্ত কামব্যাক করেন। ২০১৮ সালে টিম ইন্ডিয়া যখন ফের ইংল্যান্ড সফরে গিয়েছিল, সেইসময় অ্যান্ডারসনকে চাপে ফেলেছিলেন ‘কিং’ কোহলি। একবারও তিনি কোহলিকে আউট করতে পারেননি। এই দুই কিংবদন্তি ক্রিকেটারের প্রতিদ্বন্দ্বীতা গোটা ক্রিকেট বিশ্ব উপভোগ করে। 

অ্যান্ডারসন কোহলিকে উদাহরণ হিসেবে টেনে বলেন, ক্যারিয়ারে আপনাকে উত্থান-পতনের মধ্য দিয়ে যেতে হবে। কিছু সিরিজ আপনার কাছে আশ্চর্যজনক মনে হবে আর কিছু সিরিজ খারাপ যাবে। আর একজন ব্যাটার প্রতিনিয়তই উন্নতি করবে। প্রথম দিনগুলোতে বিরাট কোহলির বিপক্ষে খেলে আমার মনে হয়েছিল তাকে প্রতি বলেই আউট করতে পারব। আর সাম্প্রতিককালে তার বিপক্ষে বল করলে মনে হবে আপনি তাকে কোনোভাবেই আউট করতে পারবেন না, আর তখন আপনি খুব নিকৃষ্ট বোধ করবেন।

দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে ২০১৪, ২০১৬, ২০১৮ ও ২০২১ সালে কোহলির সঙ্গে মুখোমুখি হয়েছেন অ্যান্ডারসন। এই সময়ে কোহলির বিপক্ষে মোট ২৫টি টেস্ট খেলেছেন অ্যান্ডারসন। যেখানে ইংলিশ কিংবদন্তির বিপক্ষে ৩৬ ইনিংস ব্যাট করে ৪৩ গড়ে কোহলির রান ৩০৫। এই রান তুলতে ৭ বার অ্যান্ডারসনের বলে অউট হয়েছেন কোহলি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply