মালয়েশিয়াকে হারিয়ে সেমিফাইনালে এক পা বাংলাদেশের

|

ফাইল ছবি

সেমিফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে মালয়েশিয়ার বিপক্ষে জিততেই হতো বাংলাদেশকে। এমন ম্যাচে আগে ব্যাটিং করে মুর্শিদা খাতুনের ৮০ এবং নিগার সুলতানা জ্যোতির ৩৭ বলে অপরাজিত ৬২ রানের ইনিংসে ১৯১ রানের বড় পুঁজি পায় বাংলাদেশের মেয়েরা। বড় লক্ষ্য তাড়ায় নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে মালয়েশিয়া। নাহিদা আকতার, রাবেয়া খানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে মাত্র ৭৭ রানে থেমে যায় তারা।

ফলে মালয়েশিয়াকে ১১৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। সেমিফাইনালে যেতে অবশ্য শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। সেই ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কা জয় পেলেই রানার্স আপ হয়ে সেমিফাইনালে জায়গা করে নেবে বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ হিসেবে পেতে পারে ভারতকে।

এদিন নারীদের এশিয়া কাপে রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। বুধবার মালয়েশিয়ার বিপক্ষে ২ উইকেটে ১৯১ রানের পাহাড় গড়ে নিগার সুলতানার নেতৃত্বাধীন দলটি। টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপে এটাই বাংলাদেশ দলের সর্বোচ্চ রানের স্কোর। 

তবে টি-টোয়েন্টি ক্রিকেটে এটা বাংলাদেশ নারী দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১৯ সালে এশিয়ান গেমসে মালদ্বীপের বিপক্ষে নিগার সুলতানা ও ফারজানা হক পিংকির জোড়া সেঞ্চুরিতে ২ উইকেটে ২৫৫ রানের রেকর্ড গড়েছিল বাংলাদেশ।

বুধবার (২৪ জুলাই) শ্রীলঙ্কার ডাম্বুলায় এশিয়া কাপের চলতি আসরের ১১তম ম্যাচে মালয়েশিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ। এমন কঠিন সমীকরণের ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই ব্যাটিং তাণ্ডব চালান দুই ওপেনার মুর্শিদা খাতুন ও দিলোয়ারা আক্তার। উদ্বোধনী জুটিতে ৭.৪ ওভারে তারা ৬৫ রান করেন। ২০ বলে চারটি চার আর এক ছক্কায় ৩৩ রান করে ফেরেন ওপেনার দিলোয়ারা আক্তার।

এরপর অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে ৫৬ বলে ৮৯ রানের জুটি গড়ে ফেরেন আরেক ওপেনার মুর্শিদা খাতুন। তার আগে ৫৯ বলে ১০টি চার আর এক ছক্কার সাহায্যে ৮০ রান করেন তিনি।

১৭তম ওভারের খেলা শেষে বাংলাদেশ দলের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৫৪ রান। এরপর শেষ তিন ওভারে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে স্কোর বোর্ডে আরও ৩৮ রান যোগ করেন নিগার সুলতানা। তিনি ৩৭ বলে ৫টি চার আর দুটি ছক্কার সাহায্যে ৬২ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন।

জবাবে খেলতে নেমে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ৮ উইকেটে ৭৭ রানে থেমে যায় মালয়েশিয়ার ইনিংস। দলটির হয়ে সর্বোচ্চ ২০ রানের ইনিংস খেলেছেন এলসা হান্টার। এর বাইরে উন জুলিয়া (১১) ও মাহিরা ইজ্জাতি (১৫) কেবল দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন।

প্রায় ১৩ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা জাহানারা বল হাতে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন। ৪ ওভার বোলিং করে ২০ রান খরচায় তুলে নিয়েছেন একটি উইকেট। তবে সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন নাহিদা আক্তার। এছাড়া সাবেকুন নাহার জেসমিন, রাবেয়া আক্তার, রিতু মনি ও স্বর্ণা আক্তার একটি করে উইকেট নিয়েছেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply