কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির মাধ্যমে আংশিক বিজয় অর্জিত হয়েছে: সাধারণ শিক্ষার্থী মঞ্চ

|

ফাইল ছবি

কোটা সংস্কার করে আদালতের নির্দেশনামতো সরকারের জারি করা প্রজ্ঞাপনকে স্বাগত জানিয়েছে সাধারণ শিক্ষার্থী মঞ্চ। তারা বলছে, প্রজ্ঞাপন জারির মাধ্যমে তাদের আংশিক বিজয় অর্জিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) মঞ্চের সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এলিয়ান কাফী প্রতীক প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিকার আদায়ের আন্দোলনে অনেক শিক্ষার্থী শহীদ হয়েছেন। তাদের সকলের আত্মার মাগফেরাত কামনা করে তারা এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করেন তারা।

বিজ্ঞপ্তিতে কোটা সংস্কারের সঙ্গে তাদের আরও কিছু যৌক্তিক বক্তব্য রয়েছে বলে জানানো হয়। এতে মঞ্চটি বলে,

  • ছাত্রদের মূল আন্দোলন, কোটা সংস্কার হয়েছে। এতে আন্দোলনকারীদের প্রত্যাশা পূরণ হয়েছে বলে তারা মনে করে।
  • সাধারণ ছাত্ররা জ্বালাও পোড়াও, সহিংসতা এবং ধ্বংসাত্মক কাজের সাথে জড়িত নয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এটা সমর্থন করে না। যারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারকে ব্যবহার করে রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে রাষ্ট্রীয় সম্পদ ও জীবনের অপূরণীয় ক্ষতি করেছে তাদের সাথে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কোনো সম্পর্ক নেই।
  • আন্দোলনে অনেক নিরীহ শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হয়েছে। অনেকে নিহত ও আহত হয়েছে। যারা সাধারণ শিক্ষার্থীদের ওপর শক্তি প্রয়োগ করেছে তদন্ত সাপেক্ষে তাদেরকে বিচারের আওতায় আনার দাবি জানান শিক্ষার্থীরা। এছাড়া আহতদের সুচিকিৎসা এবং নিহত ছাত্রদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।
  • গত ২৩ জুলাই ঢাকা বিশ্বাবিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসে সুষ্ঠু শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনতে শিক্ষার্থীদের নিরাপত্তা বিধান এবং শিক্ষা কার্যক্রম দ্রুত শুরু করার যে প্রত্যয় ব্যক্ত করেছে তার দ্রুত বাস্তবায়ন চান তারা।
  • অনতিবিলম্বে দেশের শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে হবে।
  • সাধারণ শিক্ষার্থীরা যারা অহিংস আন্দোলন করেছে তারা যেন হয়রানির শিকার না হয় এবং তাদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

তাদের এসব বিষয়ে সরকারের পক্ষ থেকে ইতিবাচক পদক্ষেপ নেয়া বলেও প্রত্যাশা করে সাধারণ শিক্ষার্থী মঞ্চ।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply