ফেলপসের রেকর্ড ভাঙলেন মার্শা

|

মাইকেল ফেলপস তাকে নিজের উত্তরসূরি হিসেবেই ভাবেন। সেই তিনিই ভেঙে দিলেন ফেলপসের ১৬ বছরের পুরোনো রেকর্ড। ফেলপস তা চোখের সামনেই দেখেছেন। তাকে ছাপিয়ে ৪০০ মিটার ব্যক্তিগত মেডলিতে নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন ফ্রান্সের লিও মার্শ। আগের বছরই অবশ্য এই ইভেন্টে বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি।

২০০৮ সালে অনুষ্ঠিত বেইজিং অলিম্পিকে ফেলপসের টাইমিং ছিল ৪ মিনিট ৩.৮৪ সেকেন্ড। তে ভেঙে প্যারিস অলিম্পিকে ৪ মিনিট ২.৯৫ সেকেন্ডে রেস শেষ করেন মার্শ। আরও .৪৬ কমে শেষ করলে নিজের বিশ্বরেকর্ড নিজেই ভাঙতেন ২২ বছর বয়সী এই সাঁতারু। রেসে মার্শ অবশ্য ছিলেন ধরাছোঁয়ার বাইরে। তার ৫.৬৭ সেকেন্ড পরে এসে সাঁতার শেষ করে রুপা জেতেন জাপানের তোমোইয়ুকি মাতসুশিতা। ব্রোঞ্জ পান যুক্তরাষ্ট্রের কার্সন ফস্টার।

ফেলপসের পর কোনো সাঁতারুই একই ইভেন্টে টানা তিন অলিম্পিকে স্বর্ণ জিততে পারেননি। ব্রিটিশ সাঁতারু অ্যাডাম পিটির কাছে সুযোগ এসেছিল সেই কীর্তি ছোঁয়ার। কিন্তু মাত্র ০.০২ সেকেন্ডের জন্য স্বর্ণ হাতছাড়া করেন তিনি। পারেননি থ্রি পিট গড়তে। তাকে ছাপিয়ে স্বর্ণ জেতেন ইতালির নিকোলো মার্তিনেঙ্গি। ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের ইভেন্ট ৫৯.০৩ সেকেন্ডে শেষ করেন তিনি। দুর্দান্ত লড়াইয়ে ৫৯.০৫ সেকেন্ড টাইমিং নিয়ে পিটের মতো রুপা জেতেন যুক্তরাষ্ট্রের নিক ফিংকও।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply