পাকিস্তানের অধিনায়ক হওয়ার জন্য কখনো খেলেননি শাহীন

|

ছবি: সংগৃহীত

মাত্র একটি টি-টোয়েন্টি সিরিজের জন্যই পাকিস্তানকে নেতৃত্ব দেয়ার সৌভাগ্য হয় শাহীন শাহ আফ্রিদির। এরপরই অধিনায়কত্ব থেকে তাকে সরিয়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। এরপরই দলের সাথে আফ্রিদির বর্তমান সম্পর্ক নিয়ে চলছে নানা আলোচনা সমালোচনা। সেই কানাঘুষা থামাতেই এবার মুখ খুলেছেন শাহীন আফ্রিদি নিজেই।

গত বছরের ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থতার পর সব ফরম্যাটে পাকিস্তানের নেতৃত্ব ছাড়েন বাবর আজম। এরপর টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পান আফ্রিদি। কিন্তু এক সিরিজ পরই টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে আবারও নতুন অধিনায়কের নাম ঘোষণা করে পিসিবি। পুরানো অধিনায়ক বাবর আজমকেই দায়িত্বে ফিরিয়ে আনা হয়। এতে বাবরের সঙ্গে শাহীনের সম্পর্কের ফাটলের গুঞ্জনও উঠে। তবে সব গুঞ্জন উড়িয়ে দিয়েছেন আফ্রিদি।

শাহীন আফ্রিদি বলেন, পাকিস্তান দলে হয়ে খেলা আমার কাছে প্রথম এবং প্রধান অগ্রাধিকার। পাকিস্তান আমার দল, আগে দলের চাওয়া তারপর আমি। এখানে দলের চাওয়াটা আসবে আগে, এরপর আমার প্রসঙ্গ। আমি অতীত নিয়ে ভাবতে পছন্দ করি না। আমার কাজ হল বর্তমানে থাকা। আর আমি খুব দূর ভবিষ্যৎ নিয়ে ভাবতেও চাই না।

অধিনায়ক হওয়াটা কখনো তার জীবনের লক্ষ্য ছিল না। নিজের ধ্যান-জ্ঞ্যান পুরোটাই খেলাতে দিতে পছন্দ করেন তিনি। কীভাবে পারফরম্যান্স দিয়ে দলকে সহায়তা করা যায়, সেটিই সর্বদা ভেবেছেন অভিজ্ঞ এই পেসার।

শাহীন আফ্রিদি বলেন, অধিনায়কত্বের বিষয়টা আমার হাতে নেই। আমি কখনোই অধিনায়কত্বের জন্য আমার ক্রিকেট খেলিনি। এখন এটা নিয়ে ভাবিও না। আমি পাকিস্তানের হয়ে ক্রিকেট খেলতে চাই, ততদিন খেলতে চাই যতদিন এখানে খেলাটা আমার জন্য সম্মানজনক হয়।

বাবরকে অধিনায়কত্ব দিয়েও টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো সুফল বয়ে আনতে পারেনি পাকিস্তান। পেরুতে পারেনি গ্রুপ পর্বের গন্ডী। তাইতো আবারও পাকিস্তানের নতুন অধিনায়ক খোজার মিশনে এখন পিসিবি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply