২৮ ম্যাচ পর টেস্টে ড্র দেখলো ক্রিকেট বিশ্ব

|

ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ম্যাচ জয়ের চেষ্টায় কোনো কমতি রাখেনি সফরকারী দক্ষিণ আফ্রিকা। দ্রুতগতিতে রান তুলে পঞ্চম দিনের প্রথম সেশনেই দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছিল তারা। এরপর ওয়েস্ট ইন্ডিজকে দ্রুত গুটিয়ে দিতে বল হাতে আক্রমণের প্রায় পুরোটা সময় ছিলেন কেশব মহারাজ। কিন্তু ক্যারিবিয়ান মিডল-অর্ডারদের দৃঢ়তায় তাদেরকে অলআউট করতে পারেনি প্রোটিয়ারা। ফলে টানা ২৮ ম্যাচ পর প্রথমবারের মতো কোনো টেস্ট ম্যাচ ড্র হতে দেখলো ক্রিকেট বিশ্ব।

এর আগে টেস্টে সর্বশেষ ড্র ম্যাচ দেখা গেছে গত বছরের জুলাইতে। এই মাঠেই সমতা নিয়ে মাঠ ছেড়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও ভারত। এবারের ম্যাচটিতে অবশ্য বৃষ্টির সাহায্য পেয়েছে স্বাগতিকরা। পাঁচ দিনে বৃষ্টির কারণে ১৪২ ওভারের খেলা নষ্ট হয়েছে!

প্রথম ইনিংসে পাওয়া ১২৪ রানের লিডের সঙ্গে গতকাল বিনা উইকেটে ৩০ রান করেছিল সাউথ আফ্রিকা। পঞ্চম দিন সকালে ২৪ ওভার ব্যাট চালিয়ে করে তিন উইকেটে ১৪৩ রান যোগ করে দলটি। টি-টোয়েন্টি মেজাজে খেলতে থাকেন দলটির ব্যাটাররা। তিনে নামা ট্রিস্টান স্টাবস দু’টি ছক্কা ও ছয়টি চারে ৫০ বলে তোলেন ৬৮ রান। আগের দিনের দুই ওপেনারও এ দিন তুলনামূলক আগ্রাসী খেলতে থাকেন। টনি ডি জর্জি ৬০ বলে ৪৫ আর এইডেন মার্করাম ৪৮ বলে ৩৮ রান করেন।

এ ছাড়া টেম্বা বাভুমা ১৭ বলে ১৫ রানে অপরাজিত থাকেন। তিন উইকেটে ১৭৩ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। ক্যারিবিয়ানদের মধ্যে জোমেল ওয়ারিক্যান নেন দু’টি উইকেট। একটি উইকেট নেন কেমার রোচ।

২৯৮ রানের লক্ষ্যে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করার জন্য দুই সেশনের বেশি সময় হাতে ছিল সাউথ আফ্রিকার। দলটি শুরুটা দারুণ করে। আট ওভারের মধ্যে ক্যারিবিয়ান দুই ওপেনারকে তুলে নেন কাগিসো রাবাদা, কেশভ মহারাজরা। ক্রেইগ ব্রাথওয়েট শূন্য এবং মিকাইল লুইস ৯ রানে ফিরে যান। কিন্তু ক্যারিয়ারের অষ্টম টেস্ট খেলতে নামা অ্যাথানেজ প্রথমে কেসি কার্টি, এরপর কিভাম হজ ও জেসন হোল্ডারদের নিয়ে প্রোটিয়াদের জয়ের সম্ভাবনা রুখে দেন।

কার্টি ৫৪ বলে ৩১ আর হজ ৫৫ বলে ২৯ রান করে ফিরলেও এক প্রান্ত আগলে রাখেন অ্যাথানেজ। বাঁহাতি এ ব্যাটার শেষ পর্যন্ত যখন ১১৬ বলে ৯২ রান করে মহারাজের বলে ফিরে যান, ততক্ষণে ৫২.৫ ওভারের খেলা হয়ে গেছে। জয়ের আশা ক্ষীণ হয়ে যাওয়ায় এর তিন ওভার পরই ম্যাচের সমাপ্তি মেনে নেয় প্রোটিয়ারা। হোল্ডার অপরাজিত থাকেন ৭৬ বলে ৩১ রানে। গায়ানায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি শুরু ১৫ আগস্ট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply