‘আরার ইউনূস বৈষম্যহীন রাষ্ট্র-সমাজ প্রতিষ্ঠার হাজ শুরু গইরগে’

|

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি ও সিনিয়র সাংবাদিক বাসুদেব ধর বাংলা ও চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় বললেন, ড. মুহাম্মদ ইউনূস শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার দৈনিক আজাদীতে সংবাদের শিরোনাম করেছিলাম, আরার ইউনূস নোবেল পাইয়ে ( আমাদের ইউনূস নোবেল পেয়েছে)। এখন হেডিং করতে চাই, আরার ইউনূস বৈষম্যহীন রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠার হাজ শুরু গইরগে (এখন শিরোনাম দিতে চাই, আমাদের ইউনূস বৈষম্যহীন রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠার কাজ শুরু করেছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে হঠাৎ করে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনে আসেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। এ সময় তাকে স্বাগত জানান হিন্দু সম্প্রদায়ের নেতারা। পরে মন্দির পরিদর্শন করেন ড. মুহাম্মদ ইউনূস।শুভেচ্ছা বিনিময় করেন মন্দিরের সেবায়েতদের সাথে। এরপর মন্দির প্রাঙ্গণে হিন্দু সম্প্রদায়ের নেতাদের সাথে মতবিনিময়ে অংশ নেন।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্য দিতে গিয়ে বাসুদেব ধর এ কথা বলেন। তিনি তার বক্তব্যের শুরুতে চাটগাঁইয়া ভাষায় বলেন, ‘আমি বলেছি, আরার উপদেষ্টার তোন ১ মিনিট সময় লইয়ম (আমি বলেছি, আমাদের উপদেষ্টা থেকে ১ মিনিট সময় নেবো)।’ নিজের আঞ্চলিক ভাষায় কথা বলতে দেখে এ সময় ড. মুহাম্মদ ইউনূস হেসে দেন। আর পূজা উদযাপন পরিষদের সভাপতির হাত ধরে হেসে তিনি বলেন, সাম্প্রদায়িক (আঞ্চলিকতা বুঝাতে)।

বাসুদেব ধর আরও বলেন, বৈষম্যবিরোধী আন্দোরনের মধ্য দিয়ে নতুন যুগের সূচনা হয়েছে। বৈষম্যটা এক বিরাট ক্যানভাস; ধর্মভিত্তিক বৈষম্য, সমাজে বৈষম্য, আর্থিক বৈষ্যম্য, ধর্মান্ধতায়… এই ক্যানভাসটা দূর করতে হবে। আমরা এত অত্যচারিত, আর সইতে পারছি না। আপনি (ড. মুহাম্মদ ইউনূস) বৈষম্যবিরোধী সমাজ, জ্ঞানভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা করে যাবেন। পরবর্তীতে যেসব রাজনীতিবিদ দায়িত্ব নেবেন, তারা যেন বিচ্যূত হতে না পারে সে কাজটি করে যাবেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply