বহিরাগত কিছু রাজনৈতিক লোক নাশকতা চালাচ্ছে: মমতা

|

ছবি: সংগৃহীত

কলকাতার আরজি কর হাসপাতালে চিকিৎসক ধর্ষণ-হত্যার ঘটনায় পশ্চিমবঙ্গে বিক্ষোভের আগুন জ্বলছে। এ পরিস্থিতিতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ছাত্রদের আন্দোলনে বহিরাগত কিছু রাজনৈতিক লোক ঢুকে নাশকতা চালাচ্ছে।

বুধবার রাতে আরজি করে ঘটে যাওয়া তাণ্ডবলীলা সম্পর্কে বলতে গিয়ে পশ্চিমবঙ্গের মুখ‍্যমন্ত্রী বলেন, ভিডিও দেখুন তাহলেই বুঝতে পারবেন। ফেক ভিডিও তৈরি করা অপরাধ নয়? পুলিশ পুলিশের কথা বলবে আমি বলা শোভা পায় না। যার কাজ সে করবে। আমার ডিসি খুব অসুস্থ। সারা গায়ে রক্ত। ও অজ্ঞান হয়ে গিয়েছিল। মাথায় লেগেছে। ১৫ জন পুলিশ কর্মী আহত। ছাত্র-ছাত্রীরা ভালো। আমি ওদের সমর্থন করি। ওদের ওপর আমার কোনো রাগ নেই। কিন্তু আমার রাগ হচ্ছে, রাজনৈতিক দলগুলোর মধ্যে ঢুকে ঘোলা জলে মাছ ধরছে।

পশ্চিমবঙ্গে বিরোধী দলের দিকে অভিযোগের আঙুল তুলে মমতা বলেন, আমি যতটুকু তথ্য পেয়েছি, তাতে বহিরাগত কিছু রাজনৈতিক লোক যারা বাংলাটাকে অশান্ত করতে চায়, বাম এবং রাম, তারা একত্রিত হয়ে এই গন্ডগোলটা করেছে। আমি ছাত্র-ছাত্রীদের কোনও দোষ দিচ্ছি না। পুলিশের অনেকেই মার খেয়েছে। আমি সাধুবাদ দেব, কাউকে তারা পালটা আক্রমণ করেনি। তাদের সহ্যের বাঁধ ভেঙে যায়নি।

উল্লেখ্য, গত শুক্রবার (৯ আগস্ট) উত্তর কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের সভাকক্ষে শিক্ষানবিশ এক নারী চিকিৎসকের মৃতদেহ পাওয়া যায়। ময়নাতদন্তের প্রতিবেদন বলছে, ওই নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এই ঘটনার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পশ্চিমবঙ্গ। ওই ঘটনায় জড়িত সন্দেহে সঞ্জয় রায় নামে কলকাতা পুলিশের এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হয়েছে। আদালতের নির্দেশে তদন্তের ভার দেয়া হয়েছে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সিবিআইকে।

ওই ঘটনার জেরে গতকাল বুধবার রাত ১২টায় কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গ যে ধরনের, প্রধানত নারী নেতৃত্বাধীন বিক্ষোভ দেখেছে, তা সাম্প্রতিক সময়ে দেখা যায়নি। হাজার হাজার নারী–পুরুষ শিশুদের নিয়ে এবং প্রবল বৃষ্টি উপেক্ষা করে বুধবার রাতের সমাবেশে যোগ দেন। বিক্ষোভে নারীর সংখ্যাই বেশি ছিল।

রাজ্যজুড়ে কয়েক শ জায়গায় এ ধরনের সমাবেশ হয়, যেখানে দোষীদের শাস্তির দাবির পাশাপাশি শহর এবং রাজ্যকে মেয়েদের জন্য আরও নিরাপদ করার দাবি ওঠে। মোমবাতি বা প্রদীপ নিয়ে, কোথাও গান গেয়ে, কোথাও স্লোগান ও ভাষণ দিয়ে নারীরা তৃণমূল কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply