ইসরায়েল ও হিজবুল্লাহ’র মধ্যে হামলা-পাল্টা হামলা চলছেই

|

ছবি: সংগৃহীত

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে হামলা-পাল্টা হামলা চলছেই। দক্ষিণ লেবাননের বিভিন্ন গ্রাম ও শহরে ইসরায়েলের বিমান হামলার প্রতিশোধ নিতে হিজবুল্লাহ যোদ্ধারা ইসরায়েলের বিভিন্ন সামরিক অবস্থানে বেশ কয়েকটি অভিযান চালিয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ইসরায়েলের দখলকৃত গোলান মালভূমিতে হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি। হামলা হয়েছে দেশটির উত্তরাঞ্চলে। যদিও, এসব হামলায় কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি। ইসরায়েলের সামরিক বাহিনী যানায়, লেবানন থেকে অন্তত ২৫টি রকেট ছোঁড়া হয়েছে তাদের ভূখণ্ডে। অবশ্য বেশিরভাগই ভূপাতিতের দাবি করেছে দেশটি।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকেই ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলে রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে হিজবুল্লাহ। লেবাননের দক্ষিণাঞ্চলের সঙ্গে সীমান্ত রয়েছে ইসরায়েলের। সেখানে দশ মাস ধরে ইসরায়েলের সঙ্গে বিভিন্ন সময় সংঘর্ষ ও হামলা-পাল্টা হামলার খবর পাওয়া যায়।

এদিকে, মঙ্গলবার থেকে কাতারে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে আবারও আলোচনা শুরু হয়েছে। ইরানের রাজধানী তেহেরানে হামাস প্রধান ইসমাঈল হানিয়া এবং হিজবুল্লাহর এক কমান্ডার নিহতের ঘটনায় ইসরায়েলে হামলার হুমকি দিয়েছে ইরান। এ হামলা ঠেকাতে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকরে উঠে পড়ে লেগেছে মধ্যস্থকারীরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply