ছাত্র আন্দোলনে প্রাণ হারিয়েছেন সাড়ে ৬শ’ মানুষ: জাতিসংঘ

|

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলন চলাকালে সহিংসতায় প্রাণ হারিয়েছেন সাড়ে ৬শ’ মানুষ। যে তালিকায় ৩২ জন শিশু এবং ৪ জন সাংবাদিক রয়েছেন।

এমন তথ্য প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশন (ওএইচসিএইচআর)। ১০ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়, ১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত এসব হত্যাকাণ্ড হয়েছে। এরমধ্যে, ১৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত মারা গেছেন ৪০০ জন। আর ৫ থেকে ৬ আগস্টের সহিংসতায় মৃত্যু হয়েছে আড়াইশো মানুষের। এসব হত্যাকাণ্ডের তালিকার জন্য বিভিন্ন সংবাদমাধ্যমের হিসাব এবং আন্দোলনকারীদের ‘মুভমেন্ট সোর্স’কে গণ্য করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, নিহতদের মধ্যে আছেন বিক্ষোভকারী, পথচারী ও নিরাপত্তা বাহিনীর সদস্যরাও। বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের কথাও বলা হয়েছে।

এ বিষয়ে ইউএনএইচসিআর এর প্রধান ভোলকার তুর্ক বলেন, বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময় পার করছে। এই পরিবর্তন বাংলাদেশের জন্য ঐতিহাসিক একটি সুযোগ নিয়ে এসেছে। আইনের শাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠার পাশাপাশি বিভাজন দূর করার সুযোগ এই পরিবর্তন। এক্ষেত্রে সহযোগীতার জন্য আগামী সপ্তাহেই ঢাকায় একটি প্রতিনিধি দল পাঠানো হবে বলেও জানান তিনি।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply