ভুল শিক্ষক নিয়োগ হলে শিক্ষাক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়ে: আনু মুহাম্মদ

|

একজন ভুল শিক্ষক নিয়োগ হলে সেটা শিক্ষাক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়ে। সেটার ভুক্তভোগী হয় সবাই। এমন মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ।

সোমবার (১৯ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে শিক্ষক নেটওয়ার্ক আয়োজিত ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

সভাপতির বক্তব্যে আনু মুহাম্মাদ বলেন, দেশে শিক্ষানীতি প্রণয়ন করা হয় কিন্তু সেই প্রক্রিয়ায় শিক্ষকরাই জড়িত থাকে না। বিশ্ববিদ্যালয়গুলোকে ফান্ড কম দেয়া হয়। রাষ্ট্র বিশ্ববিদ্যালয়গুলোকে যেভাবে দেখবে, বিশ্ববিদ্যালয়গুলোর মান তেমন হবে বলেও জানান তিনি।

অর্থনীতিবিদ আনু মুহাম্মাদ বলেন, আমাদের দেশে শিক্ষা, জ্বালানি ও পানিসহ বিভিন্ন খাতে যেসব নীতি প্রণীত হয়, তাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কোনো সংযোগ নেই। দেশের নীতিমালা প্রণয়ণে যুক্ত করা না হলে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য বা লাভ কী?

এসময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানা পর্যবেক্ষণ তুলে ধরেন। সভায় আনু মুহাম্মদ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক কামরুল হাসান মামুন, অধ্যাপক মোহাম্মদ আজম প্রমুখ উপস্থিত ছিলেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply