গ্রাহকের আস্থা ছাড়া ব্যাংক টিকবে না: গভর্নর

|

ফাইল ছবি।

কেন্দ্রীয় ব্যাংকের টাকা দিয়ে কোনো ব্যাংকের সমস্যা দূর করা যাবে না। গ্রাহকের আস্থা ছাড়া ব্যাংক টিকবে না। এমন মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। মঙ্গলবার (২০ আগস্ট) ব্যবসায়ী নেতাদের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা বলেন তিনি।

গভর্ণর বলেন, কোনো ব্যাংকের ওপর আমানতধারীদের আস্থা না থাকলে তাহলে সেই ব্যাংক চলতে পারে না। গ্রাহকদের তাদের টাকা উত্তোলনের অধিকার রয়েছে। এখানে সরকার কোনো হস্তক্ষেপ করবে না। এর জন্য সংশিষ্ট ব্যাংকগুলোই দায়ী। টাকা ছাপিয়ে কোনো ব্যাংকে দেয়া হবে না। আমানত সংগ্রহ করেই ঋণ প্রবাহ বাড়াতে হবে।

তিনি আরও বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসার আগে সুদহার কমানোর কোনো সুযোগ নেই। আন্দোলনে ক্ষতিগ্রস্ত ছোট উদ্যোক্তাদের সহায়তার বিষয়টি বিবেচনা করা হবে। এ সময় কিস্তি পরিশোধের সময় বাড়ানোর ব্যাপারে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে আলোচনা করা হবে বলেও জানান তিনি।

ব্যবসায়ীরা বলেন, ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় ঋণ মিলছে না। এ সময় ব্যাংকিং খাত সংস্কারের পাশাপাশি ঋণের কিস্তি পরিশোধ ৬ মাসের জন্য স্থগিত রাখার দাবি জানান তারা। তাছাড়া দুর্বৃত্তায়নের মাধ্যমে সম্পদ অর্জন এবং ব্যাংক লুটেরাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথাও বলেন তারা।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুর রহমান বলেন, অর্থনীতি ও ব্যবসায়ীদের উন্নয়নে সরকারের যেকোনো পদক্ষেপের সাথে রয়েছি।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, যারা দুর্বৃত্তায়নকারী তাদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা নেবে। এতে আমাদের কোনো আপত্তি নেই।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু বলেন, যারা অবৈধভাবে সম্পদ অর্জন ও ব্যাংক লুট করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছি। তারাও ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

প্রসঙ্গত, গত দেড় দশকে ব্যাংকিং খাতে লুটপাট হয়েছে। অসাধু ব্যবসায়ীরা ঋণের নামে হাজার হাজার কোটি টাকা বের করে নিয়েছেন। এতে অনেক ব্যাংক অস্থিত্ব সংকটে পড়েছে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply